Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে বিমানমন্ত্রী বিমান উড্ডয়ন নিরাপত্তায় প্রথম সারিতে বাংলাদেশ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বিমান উড্ডয়ন নিরাপত্তার বিষয়ে পৃথিবীর প্রথম সারির দেশগুলোর মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ। এটা আইসিইও সদস্যর্ভুক্ত দেশগুলোর ক্ষেত্রে উক্ত গড় অর্জন মাত্র ৬০ শতাংশ। ২০১৭ সালে বিমান সংক্রান্ত আইসিএও’র পরিচালিত কো-অর্ডিনেশন ভ্যালিডেশন মিশন নামক এক অডিটে এই স্বীকৃতি লাভ করেছে দেশ। সেখানে ফ্লাইট সেইফটি অ্যান্ড রেগুলেশন্স বিষয়ে বাংলাদেশ ৭৫.৩৪ শতাংশ ইফেকটিভ ইমপ্লিমেনটেশন অর্জন করেছে, যা এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ।
গতকাল মঙ্গলবার সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত গোপালগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত এমপি মুহাম্মদ ফারুক খানের লিখিত প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল সংসদকে এই তথ্য জানান। বিকাল ৩টায় স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। সংরক্ষিত মহিলা এমপি সেলিনা বেগমের এক লিখিত প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী বলেন, নেপালে ইউএস বাংলা বিমান দুর্ঘটনায় নিহত ও আহত বাংলাদেশীদের সরকারের পক্ষ থেকে সরাসরি কোন আর্থিক সহায়তা প্রদান করা হয়নি। তবে, সরকার নিহত যাত্রীদের দেশে দ্রæত আনায়ন করে তাদের আতœীয়দের কাছে দাফন-সৎকারের ব্যবস্থা করেছে। এছাড়া আহত যাত্রীদের দেশে-বিদেশে উন্নত চিকিৎসা নিশ্চিতকরণে সহায়তা প্রদান করেছে। তাছাড়া নিহত-আহত যাত্রীগণের আতœীয় স্বজনেরা যাতে বীমার টাকা দ্রæতদ পেতে পারেন, সে লক্ষ্যে সরকার, ইউএস বাংলা এয়ার লাইন্স ও সংশ্লিষ্ট বীমা কোম্পানি একসাথে কাজ করে যাচ্ছে। কিছু আনুষ্ঠানিকতা শেষে সংশ্লিষ্ট বীমার আর্থিক সহায়ত্ াযথাশীঘ্রই পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে আমি মনে করি। সংরক্ষিত মহিলা এমপি দিলারা বেগমের এক লিখিত প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী বলেন, বাংলাদেশের হাওড়াঞ্চল পর্যটন আকর্ষণ সমৃদ্ধ। এ কারণে সুনামগঞ্জস্থ টাঙ্গুয়ার হাওড়ে টেকসই দায়িত্বশীল পর্যটন ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে জলবায়ু সহিষ¦ু একটি প্রকল্পের কার্যক্রম চলামাœ আছে। এছাড়া সুনামগঞ্জের দিরাই উপজেলায় চাপটি হাওড়ে হাওড়ভিত্তিক পর্যটন সুবিধাদি প্রবর্তনের উদ্যোগড় নেয়া হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ