Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে ভূমিমন্ত্রী ৮ অর্থবছরে ৪ হাজার কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায়

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

 

স্টাফ রিপোর্টার : ২০০৯-২০১০ থেকে ২০১৬-২০১৭ পর্যন্ত ৮ অর্থবছরে মোট ৩ হাজার ৯৮৭ কোটি ৫৫ লাখ ২ হাজার ৫৩৪ টাকা ভ’মি উন্নয়ন কর (সাধারণ ও সংস্থা) আদায় হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ২০০৯-২০১০ সালে মোট আদায় ২২৬ কোটি ২৭ লাখ ১৮ হাজার ৬১৪ টাকা, ২০১০-১১ অর্থবছরে ২৪৪ কোটি ৪১ লাখ ৬৪ হাজার ৯২১ টাকা, ২০১১-১২ অর্থবছরে ২৮২ কোটি ৬৪ লাখ ৮১ হাজার ৩০৮ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ২৯৪ কোটি ৩২ লাখ ৫১ হাজার ১৮৩ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে আদায় ৩৫৬ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ২০২ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ৩৮০ কোটি ৪৭ লাখ ৪০ হাজার ৯৮২ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ৫২৭ কোটি ৯৬ লাখ ৬৪ হাজার ২২০ টাকা এওবং ২০১৬-২০১৭ অর্থবছরে ১ হাজার ৬৭৪ কোটি ৪৯ লাখ ১২ হাজার ১০৪ টাকা, অর্থাৎ মোট ৮ অর্থ বছরে ৩ হাজার ৯৮৭ কোটি ৫৫ লাখ ২ হাজার ৫৩৪ টাকা কর আদায় হয়েছে। মো. আবদুল মুতিনের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, সারাদেশে ভূমি অফিসসমূহে সাধারণ জনগণের সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হয়রাণি এবং কর্মকর্তা-কর্মচারিদের দুর্নীতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এমনকি কোন কর্মকর্তা-কর্মচারির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ার সঙ্গে সঙ্গে তাঁকে সাময়িক বরখাস্ত করাসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়। মন্ত্রী বলেন, জমির নামজারির কেস নিষ্পত্তি নির্ধারিত সময়ের মধ্যে করা হয়। এর মধ্যে ঢাকা মহানগরীর ক্ষেত্রে ৬০ দিন ও অন্যান্য এলাকার ক্ষেত্রে ৪৫ দিন সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া আবেদনকারীর নিকট এসএমএস এর মাধ্যমে নামজারির নোটিশ জারির পদ্ধতি ঢাকা মহানগরীর রমনা সার্কেলের সহকারি ভূমি অফিসে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এটাতে সফলতা এলে সারাদেশে এ পদ্ধতির কার্যক্রম চালু করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ