Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদুল ফিতরের অন্তর্নিহিত শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে

ঈদের শুভেচ্ছা বিনিময়কালে প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ঈদুল ফিতরের অন্তর্নিহিত শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়েছেন। ঈদের দিন শনিবার সকালে বঙ্গভবনে ঈদুল ফিতর উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ আহবান জানান।
প্রেসিডেন্ট ও তার স্ত্রী রাশিদা খানম ঈদের জামাতের পর বঙ্গভবনে আজ সকাল ১০টায় এ সংবর্ধনার আয়োজন করেন। অনুষ্ঠান চলে দুপুর পর্যন্ত।
আবদুল হামিদ বলেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। এখানে হিংসা-বিদ্বেষ, হানাহানি, কূপমÐুকতার কোনো স্থান নেই। মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরমত সহিষ্ণুতা ও সাম্যসহ বিশ্বজনীন কল্যাণকে ইসলাম ধারণ করে। ইসলামের এই সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।
‘ঈদ মানেই আনন্দ-খুশি এ কথা উল্লেখ তিনি বলেন, ‘পবিত্র রমজান মাসব্যাপী সিয়াম সাধনের পর ঈদুল ফিতর খুশি ও সুখের বার্তা বয়ে আনে। তাই ঈদের খুশিকে সারাদেশের আনাচে-কানাচে ছড়িয়ে দিয়ে পবিত্র রমজান ও ঈদুল ফিতরের তাৎপর্যকে তুলে ধরতে হবে।’
প্রেসিডেন্ট বলেন, বন্ধুত্বপূর্ণ ও শান্তিময় সমাজ গঠনে পবিত্র ঈদুল ফিতরের তাৎপর্য অনন্য। তিনি বলেন, ঈদের জামাতে ধনী-গরীবসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ একই ছাতার নিচে এক কাতারে দাঁড়িয়ে নামাজ পড়ার মাধ্যমে ‘ঈদুল ফিতর’ সকলের মাঝে ঈদ-আনন্দকে ভাগভাগি করতে সহায়তা করে। প্রেসিডেন্ট ঈদুল ফিতরের শুভেচ্ছায় দেশের এবং বিশ্বের সকল মানুষের কল্যাণ কামনা করেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, বিচারপতিগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, তিন বাহিনীর প্রধানগণ, আইজিপি, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিগণ, বিভিন্ন জাতীয় সংবাদপত্রের সম্পাদকবৃন্দ, সিনিয়র সাংবাদিকগণ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এছাড়াও বাংলাদেশে কূটনৈতিক কোরের ডিন, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিগণ সংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
এর আগে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সকালে হাইকোর্ট সংলগ্ন রাজধানীর জাতীয় ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। মন্ত্রিপরিষদ সদস্য, প্রধান বিচারপতি, সুপ্রীম কোর্টের বিচারপতি, সংসদ সদস্যবৃন্দ, ঊর্ধ্বতন রাজনীতিবিদ এবং উর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারাও দেশের এই প্রধান ঈদ জামাতে সকাল সাড়ে ৮টায় নামাজ আদায় করেন।
এর আগে ঈদগাহে পৌঁছার পর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও অন্যান্য কর্মকর্তারা স্বাগত জানান। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান ঈদের প্রধান জামাতে ইমামতি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ