Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যমুনা রেলসেতুসহ ছয় প্রকল্পে ঋণ দিচ্ছে জাইকা

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের যমুনা রেলসেতু, মেট্রোরেল এবং মাতারবাড়ীসহ ছয় প্রকল্পে ১৫ হাজার ৩২৬ কোটি টাকা ঋণ দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি সম্মেলন কক্ষে এ ছয় প্রকল্পের জন্য ঋণ চুক্তি সই করা হয়। চুক্তিতে ইআরডি সচিব শফিকুল আযম এবং জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াশু ইজুমি নিজ নিজ পক্ষে সই করেন। এ সময় ইআরডি ও জাইকার সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের যমুনা রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পে দুই হাজার ৮৪৬ কোটি টাকা ঋণ দেবে জাপান। যমুনায় নতুন রেলসেতু নির্মাণের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করা হবে।একই সঙ্গে রেলপথের মাধ্যমে ভারী মালামাল পরিবহনে কন্টেইনার পরিবহন বাড়ানো হবে। রেলসেতুটি বাস্তবায়ন হলে বাংলাদেশ রেলওয়ের কন্টেইনার গুলো দেশ-বিদেশে পরিবহন করা সহজ হবে। এতে দেশের তৃণমূল পর্যায়ে আর্থিক স্বচ্ছলতা বাড়বে। উত্তরবঙ্গের সঙ্গে দ্রæততগামী রেলওয়ে যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে। নতুন রেলসেতুর মাধ্যমে গ্যাস সংযোগও ব্যবস্থা করা হবে। কন্টেইনার পরিবহনের সংখ্যা বাড়বে কয়েকগুণ। প্রকল্পের প্রাথমিক প্রস্তাবিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৭৪০ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ২০১ কোটি ৫৭ লাখ এবং প্রকল্প সাহায্য ৭ হাজার ৭২৪ কোটি ৩২ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০১৭ সালের জুলাই থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। এই প্রকল্পের আওতায় ঋণ দিচ্ছে জাইকা। এদিকে মহেশখালীর মাতারবাড়ী কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ৫ হাজার ১৪৮ কোটি টাকা দিয়েছে সংস্থাটি। মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিট থেকে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল)। ৩৫ হাজার ৯৮৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি ২০১৪ সালের জুলাই মাসে চূড়ান্ত।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ