Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মাদকবিরোধী অভিযানে হত্যাকান্ড নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাদকের বিরুদ্ধে দেশজুড়ে অভিযানে হত্যা ও গ্রেফতার নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়েদার এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। ১৩ই জুন দেয়া বিবৃতিতে তিনি বলেছেন, মে মাসের শুরুর দিকে দেশজুড়ে মাদক বিরোধী অভিযান শুরু করেছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলো। এ সময়ে কমপক্ষে ১৪৭ জনকে হত্যা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ২১ হাজার মানুষকে। এমন রিপোর্টে উদ্বেগ প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।
আমরা বিচার বহির্ভূত হত্যাকান্ডগুলোর বিশ্বাসযোগ্য সব রিপোর্টের পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত করার জন্য আহŸান জানাচ্ছি বাংলাদেশের প্রতি। বিশ্বজুড়ে অবৈধ মাদকের ব্যবহার বৃদ্ধি হলেও বাংলাদেশের উচিত তার আইন প্রয়োগকারীদেরকে মানবাধিকারের প্রতি সম্মান নিশ্চিত করা। আন্তর্জাতিক মানদন্ড অনুসরণ করা এবং এক্ষেত্রে নিজেদের সংবিধান মেনে চলা। এতে সবাইকে নির্দোষ হিসেবে ধরা হয়েছে এবং তাদের যথাযথ আইনী প্রক্রিয়া পাওয়ার অধিকার রয়েছে। তাই মানবাধিকারের প্রতি বাংলাদেশের যে বাধ্যবাধকতা রয়েছে তা পূর্ণাঙ্গভাবে বাংলাদেশ সরকার মেনে চলবে বলে আমরা দেখতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ