Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৈশ্বিক অর্থনীতির হুমকি বাণিজ্য উত্তেজনা

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য শীর্ষ অর্থনীতির মধ্যে চলমান বাণিজ্য বিভেদ নিয়ে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব বাণিজ্য সংস্থার (ডবিøউটিও) প্রধান। তারা বলেছেন, ক্রমে বেড়ে চলা এ বাণিজ্য উত্তেজনা বৈশ্বিক অর্থনীতিতে হুমকি সৃষ্টি করছে। বিশ্বের উন্নত দেশগুলোর জোট গ্রæপ অব সেভেনের (জি৭) সাম্প্রতিক সম্মেলনটি মতবিরোধের মধ্য দিয়ে শেষ হওয়ায় এ প্রতিক্রিয়া প্রকাশ করেন তারা। খবর বøুমবার্গ, এএফপি ও সিএনএন মানি।
আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দে সোমবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে জানান, শীর্ষ শিল্পোন্নত দেশগুলোর বাণিজ্যযুদ্ধের হুমকি তীব্র হয়ে ওঠায় বৈশ্বিক অর্থনীতিতে ঝুঁকি বাড়ছে। তিনি আরো বলেন, ছয় মাস আগে বিশ্ব অর্থনীতির আকাশে আমরা যে মেঘের পূর্বাভাস দিয়েছিলাম, তা দিনে দিনে আরো কালো হয়ে উঠছে এবং আমি বলব, এ সপ্তাহান্তে তা আরো ঘনীভূত হয়ে উঠেছে।
দুই দিনব্যাপী জি৭ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অন্য দেশগুলোর মতের মিল না হওয়ার পরিপ্রেক্ষিতে এ কথা জানান আইএমএফ প্রধান লাগার্দে। আগেভাগেই জি৭ সম্মেলন থেকে চলে আসার পর টুইটারে ট্রাম্প জানান, যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সমর্থন তুলে নেয়া হয়েছে তিনি সম্মেলনের আয়োজক কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে দুর্বলতা ও অসততার অভিযোগ তোলেন।
সম্মেলনে জি৭-এর অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রকে আমদানিকৃত ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর নতুন করারোপ প্রত্যাহার করার অনুরোধ জানিয়েও ব্যর্থ হয়। উপরন্তু অন্যান্য দেশের নেতাদের উদ্দেশে সব ধরনের বাণিজ্য প্রতিবন্ধকতা, শুল্ক এবং ভর্তুকি অবলুপ্ত করার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন ট্রাম্প। এমনকি এসব দেশের সঙ্গে পুরোপুরিভাবে বাণিজ্য বন্ধ করে দেয়ারও হুমকি দেন যুক্তরাষ্ট্রের এ প্রেসিডেন্ট।
বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর মধ্যে এ বাণিজ্য বিবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আইএমএফ এবং ডবিøউটিও প্রধান। বার্লিনে সোমবার সংবাদ সম্মেলনে লাগার্দের সঙ্গে সহমত জানিয়ে ডবিøউটিও প্রধান রবার্তো আজেভেদো বলেন, বৈশ্বিক বাণিজ্যে বর্ধনশীল উত্তেজনা ‘অর্থনীতিতে বড় ধরনের প্রভাবের ঝুঁকি বাড়াবে এবং আর্থিক সংকটের পর বাণিজ্য প্রবৃদ্ধিতে সবচেয়ে শক্তিশালী টেকসই এ মুহূর্তকে বাধাগ্রস্ত করবে।’ তিনি আরো বলেন, ‘আমাদের অবশ্যই এ উত্তেজনা বন্ধ করতে হবে। প্রতিশোধমূলক প্রক্রিয়া সবার জন্যই সহায়ক হতে পারে না। এটি কাউকেই সহায়তা করবে না।’
কুইবেকে জি৭ সম্মেলনে উপস্থিত লাগার্দে সরাসরি ট্রাম্পের নাম উল্লেখ না করলেও সম্প্রতি বর্ধনশীল সংরক্ষণবাদিতা নিয়ে সতর্ক করেন তিনি।
এর আগে আইএমএফের পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছর ও আগামী বছর বিশ্ব অর্থনীতি ৩ দশমিক ৯ শতাংশ সম্প্রসারিত হবে; যা ২০১১ সালের পর সর্বোচ্চ। তবে বিশ্বে চলমান অস্থিরতার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার বৃদ্ধি, যুক্তরাষ্ট্রের আর্থিক প্রণোদনা হ্রাস এবং চীনের শ্লথগতির কারণে প্রবৃদ্ধি দুর্বল হয়ে পড়তে পারে বলে জানিয়েছে আইএমএফ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ