Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তিন সিটিতে প্রচারণার সুযোগ পাচ্ছেন না এমপিরা

সংবাদিকদের ইসি সচিব

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : আসন্ন বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচার কার্যক্রমে অংশ নিতে পারছেন না সরকার দলীয় সংসদ সদস্যরা। সংশোধিত আচরণ বিধিমালার গেজেট প্রকাশ না হওয়ায় সরকারী দলের এমপিরা এ সুযোগ পাচ্ছেন না।
গতকাল মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ। ইসি সচিব বলেন, বুধবার থেকে তিন সিটি নির্বাচনের তপসিল কার্যকর হবে। আর ঈদের পর গেজেট প্রকাশ হবে। তাই তপসিল কার্যকর হওয়ার পর ওই গেজেটের বিষয়টি বিবেচ্য হবে না। সচিব বলেন, সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে আমাদের কাছে এসেছে। বিষয়টি আজকের মিটিংয়ের এজেন্ডায় ছিল না। ঈদের পর কমিশন বৈঠকে প্রজ্ঞাপনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ১২ এপ্রিল স্থানীয় সরকারের সব নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণ বিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। আর ক্ষমতাসীনদের সেই দাবিই পূরণ করে আচরণ বিধি সংশোধন করে এমপিদের প্রচারণার সুযোগ নিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় ইসি। তবে দেশের প্রধান বিরোধী দল বিএনপি বরাবরই এর বিরোধিতা করে আসছিল। সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আগামী ৩০ জুলাই ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ১৩ থেকে ২৮ জুন, বাছাই ১ ও ২ জুলাই, আপিল ৩ থেকে ৫ জুলাই, আপিলের নিষ্পত্তি ৬ থেকে ৮ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহার ৯ জুলাই এবং প্রতীক বরাদ্দের তারিখ ১০ জুলাই নির্ধারণ করা হয়েছে। উল্লেখ ২৯ মে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তপসিল ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ