Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চিকিৎসকের পরামর্শে খালেদা জিয়াকে চিকিৎসা দেয়া হবে -স্বরাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা দেয়া হবে।
গতকাল রোববার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন,বেগম খালেদা জিয়াকে কখন হাসপাতালে নেবেন এটা নির্ধারণ করবেন আইজি প্রিজন। তিনি সিদ্ধান্ত নেবেন কখন হাসপাতালে নেবেন। আমরা তো দুপুরেই বলে দিয়েছি এখন তিনি কখন নেবেন তিনিই এটা চূড়ান্ত সিদ্ধান্ত প্রহণ করবেন। এটা আজই কি না তা নির্ধারিত করে বলবো না। তবে উনি যতদূর সম্ভব তারাতারি ব্যবস্থা নেবেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,চিকিৎসকদের পরামর্শে বেগম খালেদা জিয়াকে চিকিৎসা দেয়া হবে। তাকে কোন হাসপাতালে চিকিৎসা দেয়া হবে তা নির্ভর করে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎকদের সিদ্ধান্তের উপর।
তিনি আরো বলেন,খালেদা জিয়াকে চিকিৎসার জন্য প্রয়োজনে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হবে। এখানে যদি পর্যাপ্ত চিকিৎসা দেওয়া সম্ভব না হয় তাহলে প্রয়োজনে তাকে ইউনাইটেড বা অন্য কোনো হাসপাতালে নেওয়া হবে।
খালেদা জিয়াকে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসার জন্য কখন নিয়ে যাওয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে হঠাৎ করেই অসুস্থতার কথা জানিয়েছেন। আমাদের কারা ডাক্তার এবং সিভিল সার্জন পরীক্ষা নিরীক্ষার পর আইজি প্রিজন তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নেন এবং আমাদের সাথে পরামর্শ করেন। খালেদা জিয়ার যে ব্যক্তিগত চিকিৎসক আছেন, তাদের নিয়ে তিনি কারাগারে সবাই মিলে দেখে চেক করেছেন। তবে আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার কথা তারা বলেছেন।
মন্ত্রী বলেন, তাদের কাছেও খালেদা জিয়া জানিয়েছেন তার অসুস্থতার কথা। সেই প্রেক্ষিতেই তারা রোগ নির্ণয়ের জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছেন। সেই অনুযায়ী আমার আইজি প্রিজনকে জানিয়েছি যত দ্রæততার সঙ্গে ব্যবস্থা নেওয়া যায় সেই ব্যবস্থা নেওয়ার জন্য। যেখানে বেস্ট চিকিৎসার ব্যবস্থা আছে সেখানে চিকিৎসা সেবা দেওয়ার জন্য।
মন্ত্রী বলেন,আমার জানামতে শেখ মুজিব মেডিকেলে সর্বাধুনিক যন্ত্রপাতি ও চিকিৎসা ব্যবস্থা রয়েছে। সেখানে তারা যেভাবে মনে করেন সেভাবেই চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করবেন।
সেক্ষেত্রে খালেদা জিয়ার এখন শারীরিক পরিস্থিতি কেমন আছে এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুব ভালো আছে। আমাকে আইজি প্রিজন যেটা বলেছেন তার বøাড প্রেসার ঠিক রয়েছে। তার চলাফেরায় কোনো অসুবিধা পরিলক্ষিত হয়নি। তিনি যে বলেছেন তার অসুস্থতার কথা, সেটা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আসলে স্টোক করেছেন কি না সেটা পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকরা বলতে পারবেন, এখানে আমার কিছু বলার নেই। আপনারা জানেন তার হাঁটুতে মেটালিক লাগানো আছে ফলে পরীক্ষা-নিরীক্ষার জন্য কোথাও নেয়ার দরকার হবে কি না, তা ডাক্তাররাই সিদ্ধান্ত নেবেন। আমাদের আইজি প্রিজন তিনি নিজেও একজন ডাক্তার। তিনি এটা অনুসন্ধান করে সবচেয়ে ভালো ব্যবস্থা নেবেন।
খালেদা জিয়ার চিকিৎসায় সরকার আন্তরিক কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখানে আন্তরিক না হওয়ার তো কিছু নেই। কারণ তিনি যেখানে আছেন সেখানে সব ধরনের সহযোগিতা তো করার দায়িত্ব আমাদের। আর সেটা আমরা করছি।
কারা বিধি অনুযায়ী আমাদের সরকারি ব্যবস্থাপনায় যত প্রকার সুযোগ-সুবিধা তার প্রাপ্য তার সব আমরা করেছি। এর বাইরেও তিনি যেহেতু দুইবার প্রধানমন্ত্রী ছিলেন, তিনি বিএনপির চেয়ারপারসন ও সংসদ সদস্য ছিলেন এ বিষয়গুলো লক্ষ্য করে তাকে যত ধরনের সুবিধা দেওয়ার তা দেওয়া হচ্ছে। স্বাভাবিকভাবেই সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে।
মন্ত্রী বলেন,আপনারা বারবার ইউনাইটেড হাসপাতালের কথা বলছেন। দেখুন ইউনাইটেড হাসপাতালের ডাক্তারদের আমরা সেখানে নিয়ে যাচ্ছি, তারা যে পরামর্শ দিচ্ছেন সেই অনুযায়ী সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছি।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বিএনপি নেত্রী খালেদা জিয়ার পড়ে যাওয়ার বিষয়ে কারা কর্তৃপক্ষ অবগত নয়। তার ‘মাইন্ড স্ট্রোকের’ বিষয়টিও তারা জানেন না।
শনিবার বিকেলে খালেদা জিয়ার ব্যক্তিগত চার চিকিৎসক কারাগারে তার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের জানান, দাঁড়ানো অবস্থা থেকে গত ৫ জুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মেঝেতে পড়ে গিয়েছিলেন। তখন কী হয়েছিল, তা তিনি বুঝতে পারেননি। সে সময়ে প্রায় ৫-৭ মিনিট অজ্ঞান ছিলেন বিএনপি নেত্রী। আমাদের ধারণা, তার মাইল্ড স্ট্রোক হয়েছিল।
চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য ইউনাইটেড হাসপাতালে ভর্তির কথাও বলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ