Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

স্থিতাবস্থা ধরে রাখার বাজেট

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটকে স্থিতাবস্থা ধরে রাখার বাজেট হিসেবে অভিহিত করেছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)। গবেষণা সংস্থাটি বলেছে, সামনে নির্বাচন, তাই প্রথম দিকে অতিরিক্ত খরচ করার প্রবণতা দেখা দেবে। বড় প্রকল্পগুলো দৃশ্যমান করার চেষ্টা থাকবে। এ জন্য অর্থের অপচয় হচ্ছে কি না, সে বিষয়ে নজরদারি বাড়ানো প্রয়োজন। রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে গতকাল শনিবার বাংলাদেশের অর্থনীতির ত্রৈমাসিক পর্যালোচনা শীর্ষক আলোচনায় প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিায় সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান এসব মন্তব্য করেন। সেলিম রায়হান বলেন, বাজেটের প্রধান চ্যালেঞ্জ হবে লেনদেন ভারসাম্যের উন্নতি করা, ব্যাংক খাতের দুরবস্থা দূর করা, ব্যক্তি খাতের বিনিয়োগ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি করা।
অনুষ্ঠানে সানেমের গবেষণা পরিচালক সায়েমা হক, গবেষক নাজমুল হক, ইফফাত জাহান ও জোবায়ের হক বাজেটের বিভিন্ন বিষয় তুলে ধরে প্রতিক্রিয়া জানান। উল্লেখ, গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন। চলতি অর্থবছরে বাজেটের আকার ছিল ৪ লাখ ২৬৬ কোটি টাকা। যা সংশোধন করে ৩ লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ