Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যবসায়িক স্বার্থরক্ষার উদ্যোগে ঘাটতি -এফবিসিসিআই

বাজেট প্রতিক্রিয়া

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) জানিয়েছে, প্রস্তাবিত বাজেটে ব্যবসায়িক স্বার্থরক্ষার উদ্যোগে ঘাটতি রয়েছে। তবে যেহেতু চ‚ড়ান্ত বাজেট প্রণয়নে এখনো সময় রয়েছে তাই এটি সামগ্রিকভাবে ব্যবসাবান্ধব হবে বলে আশা করা হচ্ছে। ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব হবে এমন প্রত্যাশা করছে এফবিসিসিআই।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন সংগঠনের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।
বাজেটে ব্যাংক করপোরেট কর কমানোর প্রস্তাবকে ভালো উদ্যোগ উল্লে­খ করে মহিউদ্দিন বলেন, দেশের ব্যাংকিংখাতে মানুষের আস্থা ধরে রাখতে এই উদ্যোগ ইতিবাচক। সেই সঙ্গে ব্যাংকিংখাতে কমিশন গঠনের প্রস্তাবকেও ইতিবাচক হিসেবে দেখছে এফবিসিসিআই। বিদ্যুৎখাতের অবকাঠামোগত উন্নয়নকে জোর দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। এটিকেও ইতিবাচক হিসেবে দেখছে এফবিসিসিআই। তবে এর বাস্তবায়নে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) নীতি অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে।
করমুক্ত আয়সীমা বাড়িয়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে এফবিসিসিআই’র পক্ষ থেকে। বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় অন্যদের মধ্যে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম ও সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফসহ অন্যরা উপস্থিত ছিলেন। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বাজেট পর্যালোচনার পর আগামীকাল শনিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানানো হবে।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ