Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধান চ্যালেঞ্জ দক্ষতা ও কর্মসংস্থান -মির্জ্জা আজিজুল ইসলাম

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাবেক তত্ত¡াবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা মোঃ আজিজুল ইসলাম বলেছেন, দেশের ইতিহাসে সর্ব্বোচ এ বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা, দারিদ্র্য জনগোষ্ঠীর উন্নয়ন এবং যুবশক্তির কর্মসংস্থানকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন। মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, যে বাজেট দেয়া হচ্ছে, এর বাস্তবায়ন একটি বড় চ্যালেঞ্জ। এটি সব সময় বলে আসছি। প্রতিবার এমন বাড়তি বা বড় আকারের বাজেট দেয়া হচ্ছে। পরবর্তীতে তা লক্ষ্যে পৌছাতে পারেনা।
এবারও তাই হবে বলে মনে হচ্ছে। দ্বিতীয়ত চ্যালেঞ্জ হচ্ছে বাজেট লক্ষ্যমাত্রার জন্য প্রশাসনিক যে দক্ষতা প্রয়োজন তা আমাদের নেই। যেখনে স্বচ্ছতা এবং জবাবদিহিতার অভাব রযেছে। তিনি বলেন, অর্থমন্ত্রী তথাকথিত সামাজিক সমতা এবং বৈষম্য মুক্ত হওয়া কথা বলেছেন। তার সরকারের আমলে এ বিষয়ে সবগুলো স্তরে বৈষম্য বেড়েছে। যদিও সরকার দারিদ্র্য বিমোচনে কার্যক্রম অব্যাহত রাখছে। তবে এ খাতে যে হারে বরাদ্দ ও বাস্তবয়ন হওয়া দরকার তা হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ