Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জামিন আবেদন শুনানি ১০ জুন

নাশকতার অভিযোগে কুমিল্লার এক মামলায়

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় দায়ের করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর পরবর্তী শুনানির জন্য আগামী ১০ জুন দিন ধার্য করেছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ আংশিক শুনানি শেষে পরবর্তী শুনানি জন্য এ দিন ধার্য করেন বলে ইনকিলাবকে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী মাসুদ রানা। ওই দিন অ্যাটর্নি জেনারেল শুনানি করবেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এসময় উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, জয়নুল আবেদীন., মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, এ কে এম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি এ কে এম আমিন উদ্দিন মানিক। শুনানির শুরুতে বেঞ্চের সিনিয়র বিচারপতি বলেন, এ বিষয়ে সিনিয়র বেঞ্চ একটি অর্ডার দিয়েছেন। ম্যাজিস্ট্রেট আদালতকে আবেদন নিষ্পত্তি করতে বলেছেন। তখন খন্দকার মাহবুব হোসেন বলেন, তাহলে আপনারা এই মামলাটিও সেভাবে দ্রæত নিষ্পত্তির নির্দেশ দিতে পারেন। তখন সিনিয়র বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, যেহেতু সিনিয়র বেঞ্চ এ বিষয়ে একটি আদেশ দিয়েছেন, আমরা সংবাদপত্রেও দেখেছি। তাই আমরা মামলার মেরিটে না গিয়ে সেভাবে আদেশ দিই। তখন অ্যাটর্নি জেনারেল বলেন, আমরা আদেশটি দেখিনি। তাহলে শুনানি রোববার পর্যন্ত মুলতবি করেন। তখন আদালত মামলাটি রোববার পর্যন্ত মুলতবি করেন।
ওই দিনই পরবর্তী আদেশ দেয়া হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তবে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, রোববার আাদালত পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। এর আগে মঙ্গলবার এ আবেদন করেন খালেদা জিয়া।
২০-দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে বাসে দুষ্কৃতিকারীদের ছোড়া পেট্রোল বোমার ঘটনায় ২০১৫ সালের ৩ ফেব্রæয়ারি পুলিশ বাদী হয়ে এ মামলা করেন। গত ২৮ মে কুমিল্লার একটি আদালতে গ্রেফতার দেখানো পূর্বক জামিন আবেদন করেন খালেদা জিয়া। সেই আবেদন নামঞ্জুর করে ৮ আগস্ট পরবর্তী দিন ঠিক করেন আদালত। বিচারিক আদালতের ওই আদেশ চ্যালেঞ্জ করে গত ৫ জুন হাইকোর্টে এই জামিন আবেদন করেন খালেদা জিয়া। ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের দন্ড নিয়ে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে বন্দী রয়েছেন বিএনপি চেয়ারপারসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ