Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সকল হজযাত্রীকে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে -প্রিন্সিপাল মতিউর রহমান

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুন্দরভাবে হজ পালনের ক্ষেত্রে হজযাত্রীদের ধর্মীয় ও আনুষঙ্গিক বিষয়ে প্রশিক্ষণের বিকল্প নেই। জেলা পর্যায়ে হজ প্রশিক্ষক তৈরীর মাধ্যমে দেশের সকল হজযাত্রীকে প্রশিক্ষণ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় অন্যান্য বছরের তুলনায় এবার সুষ্ঠু হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে এগিয়ে যাচ্ছি। গতকাল বুধবার আশকোনাস্থ হজ অফিসে হজে গমনেচ্ছু হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচি’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান একথা বলেন।
ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও বাংলাদেশ-সউদী সংসদীয় মৈত্রী গ্রæপের সভাপতি বজলুল হক হারুন এমপি। পরিচালক হজ মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমান ও হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম।
হজ অফিসের পরিবেশ নোংরা ও দুর্গন্ধময় হওয়ায় ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান দু:খ প্রকাশ করে হজ অফিসের কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, সরকারী বেতন হালাল করে খেতে শিখুন। ধর্মমন্ত্রী ও ধর্ম সচিব আগামী তিন দিনের মধ্যে হজ অফিসের ময়লা আবর্জনা পরিস্কার করার নির্দেশ দেন। ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি বজলুল হক হারুন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ব্যবস্থাপনা সর্ম্পকে অত্যান্ত সজাগ দৃষ্টি রাখেন। হজ ব্যবস্থাপনার কার্যক্রমে কোনো প্রকার অবহেল-গাফলতি বরদাশত করা হবে না। তিনি বলেন, দেশের মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি এবং রাজনৈতিক স্থিতিশীলতার দরুন দিন দিন হাজীর সংখ্যা বাড়ছে। তিনি হজের আরকাম আহমাক সর্ম্পকে হজযাত্রীদের ধরণা দেয়ার উপর গুরুত্বারোপ করেন। মধ্যসত্ব্যভোগি হজ গ্রæপ লিডারদের দৌরাত্ব রোধে সমন্বিত উদ্যোগ নেয়ার উপরও তিনি গুরুত্বারোপ করেন। হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, গত মাসে প্রধানমন্ত্রী’র কার্যালয়ে অনুষ্ঠিত হজ ব্যবস্থাপনা সংক্রান্ত বৈঠকে চলতি বছর হজ টিকিট নিয়ে মনোপলি ব্যবসা না করার নিদের্শ দেয়া হয়েছে। হজ ফ্লাইট বিড়ম্বনা থেকে রেহাই পেতে হজ এজেন্সি’র অনুকূলে সরাসরি হজ টিকিট বিক্রির প্রক্রিয়া চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ