Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ছড়িয়ে পড়ছে বর্ষার মৌসুমী বায়ু তবুও গা-জ্বলা গরম

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : বর্ষার নিয়ামক দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ধীরে ধীরে সারাদেশে বিস্তার লাভ করছে। এরফলে আগামী সপ্তাহে দেশে বৃষ্টিপাতের মাত্রা ক্রমেই বাড়তে পারে। মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তৃত হয়েছে এবং তা আরও ছড়িয়ে পড়ার অনুকূলে রয়েছে।
এদিকে আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, মৌসুমী বায়ুর আগমন হলেও দেশের অনেক জায়গায় গা-জ্বলা ভ্যাপসা গরম পড়ছে। গতকাল বুধবার রাজশাহী, পাবনা, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। তা অব্যাহত থাকতে পারে বলে জানায় আবহাওয়া বিভাগ।
বাতাসের আপেক্ষিক আর্দ্রতার হার বেশি থাকায় মানুষ গরমে ঘামাচ্ছে বেশি হারে। গতকাল সন্ধ্যায় ঢাকার বাতাসে আর্দ্রতার হার ছিল ৭৮ শতাংশ। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় নিকলিতে ৬০ মিলিমিটার।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, পশ্চিমা লঘুচাপ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ