Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার হাইকোর্টে জামিনের আবেদন

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের কুমিল্লায় দায়ের করা এক মামলায় হাইকোর্টে জামিন আবেদন করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। গতকাল মঙ্গলবার খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য মো. মাসুদ রানা আবেদন করেন। বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে ইনকিলাবকে জানিয়েছেন মাসুদ রানা। 

তিনি আরো বলেন, এ মামলায় কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুরের যে আদেশ দিয়েছিলেন, তার বিরুদ্ধে আপিল করে এই জামিন আবেদন করা হয় বলে তার আইনজীবী মাসুদ রানা জানিয়েছেন। তিনি বলেন, গত ২৮ মে এ মামলায় বিএনপি চেয়ারপারসনের গ্রেফতার চেয়ে জামিন আবেদন করা হয়েছিল কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ। একই আবেদনে গ্রেফতার দেখানো ও জামিন আবেদনের সুযোগ নেই জানিয়ে আদালত জামিনের আবেদনটি নামঞ্জুর করে আগামী ৮ আগস্ট শুনানির জন্য রেখেছে। এই অদেশের বিরুদ্ধে আপিল করে হাইকোর্টে জামিন চাওয়া হয়েছে। আবেদনটি উপস্থাপন করেন সুপ্রিম কোর্টের সিনিযর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।
এর আগে এই মামলাটিই বাতিল চেয়ে গত ২৮ মে হাইকোর্টে আবেদন করা হলে গত ৩১ মে প্রাথমিক শুনানির পর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ তা অবকাশের পর শুনানির জন্য রাখে। প্রাথমিক শুনানির পর খালেদা জিয়ার অপর আইনজীবী এহসানুর রহমান বলেছিলেন, ২০১৫ সালের ৩ ফেব্রæয়ারি কুমিল্লা চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী নিহত হওয়ার ঘটনায় হুকুমের আসামি করে হত্যা মামলার পাশাপাশি বিস্ফোরক দ্রব্য আইনেও মামলা করে পুলিশ।
পরে পুলিশের আবেদনের প্রেক্ষিতেই বিস্ফোরক দ্রব্য আইনের ৩ ও ৪ ধারার মামলাটি বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় রূপান্তর করা হয়। সে মামলাটিই বাতিল চেয়ে গত ২৮ মে হাইকোর্টে খালেদা জিয়ার পক্ষে আবেদন করা হয়েছিল। শুনানি হয়েছে। অবকাশের পর আদালত খুললে আবার শুনানি হবে। আশা করছি, অবকাশের পর প্রথম কার‌্যদিবসেই শুনানির জন্য আসবে।
এদিকে কুমিল্লার দুটি মামলায় কারাবন্দি খালেদা জিয়ার জামিনের যে আদেশ হাইকোর্ট দিয়েছিল, গত ৩১ মে আপিল বিভাগ চেম্বার আদালতের দেয়া স্থগিতাদেশ বহাল রাখে। চলতি অবকাশের পর আদালত খোলার পর প্রথম দিন ২৪ জুন পর্যন্ত শুনানি মুলতবি রেখে এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করতে বলেছে আপিল বিভাগ। গত ২৮ মে হাইকোর্ট কুমিল্লায় নাশকতা ও হত্যার দুই মামলায় খালেদাকে জামিন দিয়েছিল আদালত। কুমিল্লার মামলা দুটিতে জামিন দিলেও সেদিন নড়াইলের মামলাটিতে বিচারিক আদালতে গিয়ে তাকে জামিন চাইতে বলেছিল বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ