Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইইউ চায় মাদক বিরোধী অভিযানে নিহতের ঘটনার তদন্ত

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে মৃত্যুর সব ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চেয়েছে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের মিশনগুলো। গতকাল এক যৌথ বিবৃতিতে এ কথা বলা হয়। ঢাকায় ইইউ দেশগুলোর মিশনপ্রধানদের সম্মতিতে ইইউর স্থায়ী প্রতিনিধির পক্ষে এই বিবৃতি দেয়া হয়।
ইইউ দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা আশা করি, কর্তৃপক্ষ যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে সন্দেহভাজন অপরাধীদের মৃত্যুর প্রতিটি ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করবে।
তবে আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, মৃত্যুর ঘটনাগুলো ঘটছে অভিযান চালানোর সময় মাদক চোরাকারবারিদের সঙ্গে গোলাগুলিতে কিংবা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে।
ইইউ’র বিজ্ঞপ্তিতে বলা হয়, মাদক ও এর চোরাকারবার বিশ্বজুড়েই একটি বড় সমস্যা। বাংলাদেশে যে মাদকবিরোধী অভিযান চলছে, সেখানে মাত্রাতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ উঠেছে, এসব ঘটনায় নিহত হয়েছে ১২০ জনেরও বেশি মানুষ। আইনের শাসন প্রতিষ্ঠা এবং আইনশৃঙ্খলা বাহিনী যাতে আইন ও আন্তর্জাতিক মান বজায় রেখে তাদের কার্যক্রম পরিচালনা করে, সেইসঙ্গে তারা যাতে অতিরিক্ত বলপ্রয়োগে না করে- তা নিশ্চিত করার বিষয়ে বাংলাদেশ প্রতিশ্রæতির কথা মনে করিয়ে দেয়া হয়।
এদিকে, মানবাধিকারকর্মীরা ‘বন্দুকযুদ্ধ’ মৃত্যুর ঘটনাগুলো নিয়ে প্রশ্ন তুলে বলছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচার বহির্ভূত হত্যাকাÐ’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না। ##



 

Show all comments
  • এস এম রোহান সরকার ৫ জুন, ২০১৮, ৬:৩৬ এএম says : 0
    মাদক ‌বিশ্বজুরে ‌‌একটি ‌ভয়াবহ ‌সমস্যা,‌মাদক ‌ব্যবসায়ী ‌বলতে ‌যাদের ‌চিহ্নিত ‌করা ‌হচ্ছে,‌তারা ‌মূলতঃ ‌দোকানের ‌কর্মী,‌মূল ‌মালিকগণ,‌এম ‌পি,‌ক্ষমতাশীল ‌দলের ‌নেতা ও ‌প্রশাসনের ‌লোক,‌এই ‌অভিযান ‌দেখে ‌মনে ‌হচ্ছে,‌জনমনে ‌আতঙ্ক ‌সৃষ্টির ‌কৌশল,‌আগাছার ‌শিকর ‌না ‌তুলে ‌পাতা ‌নিধন ‌করা ‌হচ্ছে,‌কারণ ‌মূলের ‌ক্ষমতা ‌এত ‌গভিরে,‌‌সেখানে ‌প্রশাসনের ‌হাত ‌দেয়ার ‌ক্ষমতা ‌নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ