Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকেশ্বরীর সেবায়েত নিয়োগ প্রশ্নে রুল

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সেবায়েত নিয়োগ প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। ওই পদের আবেদনকারী পল্টন কুমার দাসকে অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগের নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে। গতকাল সোমবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে। ধর্ম মন্ত্রণালয়ের সচিব, জেলা প্রশাসক ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিবকে তিন সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। গত বছর প্রধান সেবায়েত প্রদীপ কুমার চক্রবর্তীর মৃত্যুর পর থেকে ঢাকেশ্বরী মন্দিরের ওই পদটি শূন্য রয়েছে।
আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। খুরশীদ আলম খান পরে বলেন, উচ্চ আদালতের নির্দেশে ১৯৯৯ সালে ঢাকেশ্বরী মন্দিরের প্রধান সেবায়েত হিসেবে নিয়োগ পেয়েছিলেন প্রদীপ কুমার চক্রবর্তী। পরে সর্বোচ্চ আদালতের রায়েও সে নির্দেশনা বহাল থাকে।
খুরশীদ আলম খান বলেন, রিটকারী পল্টন কুমার দাসের ঠাকুর দা সুধীর কুমার দাস ঢাকেশ্বরী মিন্দিরে জমি দান করেছিলেন। সিএস রেকর্ড অনুযায়ী মন্দিরের ৫ শতাংশ জমি সুধীর দাসের নামে। সে হিসেবে সেবায়েত হিসেবে রিটকারী পল্টন কুমার দাস অগ্রাধিকার পাওয়ার কথা। রিটকারী পল্টন কুমার দাস বলেন, প্রধান সেবায়েত প্রদীপ কুমার চক্রবর্তীর মৃত্যুর পর ঢাকেশ্বরী মন্দির অনেকটা অভিভাবকশূন্য। তার দুই ছেলেই ভারতের নাগরিক। ফলে তাদের পক্ষে এ মন্দিরের সেবায়েতের দায়িত্ব নেয়া সম্ভব না। গত বছর প্রধান সেবায়েতের মৃত্যুর পর প্রধান সেবায়েতের স্ত্রীসহ নয় সদস্যের একটি কমিটি ঢাকার যুগ্ম জেলা জজ আদালত থেকে মন্দির রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনার অনুমতি নেয়। কিন্তু সংক্ষুব্ধ পক্ষের আবেদনের প্রেক্ষিতে গত বছর হাইকোর্ট সে কমিটির কার্যক্রম স্থগিত করে। এর মধ্যে গত প্রায় দেড় বছরে ঢাকেশ্বরী মন্দিরে নানা অনিয়ম, অব্যবস্থাপনার খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে এসেছে। প্রকাশিত সেসব খবর যুক্ত করে গত মাসে সেবায়েত প্রার্থী হিসেবে হাইকোর্টে এই রিট আবেদন করেন পল্টন কুমার দাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ