Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়াকে নিয়ে জাতিসংঘের আবারও উদ্বেগ

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারান্তরীনের ঘটনায় পূর্বের উদ্বেগ আবারও তুলে ধরেছে জাতিসংঘ। একই সঙ্গে বাংলাদেশে মাদকবিরোধী অভিযানে বিচারবর্হিভূত হত্যাকাÐের ঘটনায় সজাগ দৃষ্টি রাখার কথা জানিয়েছে জাতিসংঘ। অভিযান পরিচালনায় কনভেনশন অনুযায়ী আন্তর্জাতিক মান বজায় রাখা এবং মানবাধিকার সুরক্ষার জন্যও সরকারকে জোর তাগিদ দিয়েছে সংস্থাটি। গত শুক্রবার জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে চলমান মাদক বিরোধী অভিযানে বিচারবর্হিভূত হত্যাকাÐ ও কারাগারে বিএনপি চেয়ারপারসনের ওপর অমানবিক আচরণ প্রসঙ্গে জাতিসংঘের অবস্থান তুলে ধরেন মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক। 
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতির বিষয়টি তুলে ধরে প্রশ্ন করা হয়, বাংলাদেশে চলমান অভিযানে মাদক দমনের নামে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ১৬ দিনে ১২৫ জন লোক প্রাণ হারিয়েছে। এ ব্যাপারে জাতিসংঘের সৃষ্টি কি? জবাবে ফারহান হক বলেন, বাংলাদেশে চলমান মাদক অভিযানের বিষয়ে সজাগ রয়েছে জাতিসংঘের ইউএন অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম। অভিযানে মানবাধিকার যেনো লঙ্ঘন না হয় সে আহবান জানিয়ে মহাসচিবের মুখপাত্র ফারহান বলেন, ইউএন অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম (ইউএনওডিসি)’র আওতাভুক্ত সব সদস্য দেশগুলোর উচিত মাদক দমন করার ক্ষেত্রে তাদের প্রতিশ্রæতির দিকে খেয়াল রাখা, মানবাধিকার সমুন্নত রাখা। সদস্য দেশগুলোকে ড্রাগ কন্ট্রোল কনভেনশনের ৩টি সুনির্দিষ্ট নীতি মেনে চলতে হবে। এছাড়া জাতিসংঘের সাধারণ অধিবেশনগুলোতে বিশেষ সেশনগুলোতে মাদক দমনের ক্ষেত্রে যে বিধিগুলোর উপর গুরুত্বারোপ করা হয়েছে তা মেনে চলা জরুরী। বিচার ও অভিযানের স্বচ্ছতার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি আরো বলেন, ইউএনওডিসি এ ক্ষেত্রে যারা মাদকের সঙ্গে জড়িত তাদের ন্যায়-বিচার নিশ্চিত, স্বচ্ছতা বজায় ও আন্তর্জাতিক মানদÐে বিচার পরিচালনা করবে সেসব দেশের পাশে থাকবে। যারা মাদকের অপরাধের সঙ্গে জড়িত তাদের প্রমাণ সাপেক্ষ সুষ্ঠু বিচার, স্বাভাবিক পথে ফিরিয়ে আনা এবং পুনর্বাসনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কারাবন্দী বেগম জিয়াকে যেখানে বন্দী রাখা হয়েছে সেখানে প্রায়ই বিদ্যুৎ বিহীন থাকতে হয়। তাকে যে খাবারটুকুও দেয়া হয় তা অত্যন্ত নিম্নমানের। আপনার বক্তব্য কি? জবাবে ফানহান হক বলেন, বিএনপি চেয়ারপারসনের ব্যাপারে জাতিসংঘ ইতোমধ্যেই আমাদের উদ্বেগ প্রকাশ করেছি। এ (মামলার) প্রক্রিয়াটি নিয়ে অতীতে যে প্রতিক্রিয়া জানিয়েছি তার বাইরে নতুন কোনো তথ্য আমার কাছে নেই। ##

 



 

Show all comments
  • নাহিদ ৩ জুন, ২০১৮, ২:১২ এএম says : 0
    এসব সস্তা উদ্বেগ জানিয়ে লাভ নেই
    Total Reply(0) Reply
  • kazi Nurul Islam ৩ জুন, ২০১৮, ১:২৫ পিএম says : 0
    Aponader udbeger kono mullo acea ? Palestinian, Syrian ,ader jonno apnera kicui kortay paran nai. Tai apnader kothar gurutto amra khub akta daina.
    Total Reply(0) Reply
  • lipi ৭ জুন, ২০১৮, ৩:৩১ পিএম says : 0
    koti koti taka nia bose ace kotojon dudok tar kon khoj korcena othocho matro 275000 takaa 5 bosor jel. abar dekhen mardar kora josef chikitsa korate desh cerece r zia poribarer lokjon desh netri tara ki pacce. amra jongon kothaa aci nijerai janina
    Total Reply(0) Reply
  • আজহার ৭ জুন, ২০১৮, ৩:৩২ পিএম says : 0
    একটা দেশের ৩ বারের প্রধানমন্ত্রী কারাগারে তার খবর না কি জাতিসংঘের সহ মহাসচিবের কাচে নাই।আমি মনে করি এতে জাতি হতাস।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ