Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের হয়রানি বন্ধে ডিসিদের নির্দেশ

বিভাগীয় কমিশনার সমন্বয় সভা

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভূমি অধিগ্রহণে ক্ষতির পরিমাণ এবং ক্ষতিপূরণ প্রদানে কোনো অনিয়ম ও ক্ষতিগ্রস্ত জমির মালিকরা যাতে হয়রানির শিকার না হয় সে বিষয়ে বিভাগীয় কমিশনারদের মনিটরিং করাসহ যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। পবিত্র ঈদ-উল ফিতর উদযাপন এবং ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত সড়কপথ, নৌপথ ও রেলপথ নির্বিঘেœ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় গুলোকে নির্দেশনা দেয়া হয়। সারাদেশে মাদক বিরোধী অভিযান পরিচালনায় সহযোগিতা করতে ডিসিদের বলা হয়।
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় এ নির্দেশনা দেয়া হয়। সভায় উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগীয় কমিশনার ক এম আলী আজম, সিলেট বিভাগীয় কমিশনার, ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, বরিশাল বিভাগয়ি কমিশনার মোঃ শহিদুজ্জামান. রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মোঃ নূর-উর-রহমান, রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ প্রমুখ।
বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় কার্যপত্রে বলা হয়েছে, সারাদেশে সড়ক উন্নয়নসহ সরকারে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ব্যক্তি মালিকানা জমি অধিগ্রহণ করছে সরকার। ভূমি অধিগ্রহণে ক্ষতির পরিমাণ এবং ক্ষতিপূরণ প্রদানে কোনো অনিয়ম ও ক্ষতিগ্রস্ত জমির মালিকরা যাতে হয়রানির শিকার না হয় সে বিষয়ে বিভাগীয় কমিশনারদের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে।কাল বেশাখি ঝড় ও অকাল বন্যরয় ক্ষতি রোধে যথা যথা প্রস্তুতি গ্রহণ করাতে ডিসিদের বলা হয়েছে। মৌসুমী ফলে ফরমালিন বা কার্বাইড ব্যবহার বন্ধ জনসচেতনা বৃদ্ধি সংশ্লিষ্ট সকলকে নিয়ে উদ্যোগ গ্রঞন ও অপরাধ বন্ধে মোবাইল কোট পরিচালনা করতে ডিসিদের নির্দেশনা দেয়া হয়। রমজান মাসে দ্রব্যমূল্য জনগনের ক্রয়সীমার মধ্যে ও সহনীয় পর্যায়ে রাখতে সংশ্লিষ্টদের উদ্ধুদ্ধ করতে জেলা প্রশাসকদের নির্দেশ প্রদান করা হয়। জেলা পর্যায়ে যে সকল ঘটনা ঘটে তা সঙ্গে সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগে মেইল করতে বিভাগীয় কমিশনার ও ডিসিদের বলা হয়। ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, মাদারীপুর ও কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ নিয়ে না না হয়রানি আর ঘুষ বাণিজ্যের ঘটনা সেখানে প্রকাশ্যে ঘটছে। নিরীহ ভূমি মালিকদের তাদের ক্ষতিপূরণের টাকা থেকে ৩০-৫০ শতাংশ দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর হাতে তুলে দিতে হচ্ছে। তা না হলে ওই টাকা পেতে তাদের কত দিন অপেক্ষা করতে হবে, জানা দুরূহ হয়ে ওঠে।এসব বিয়য়ে ডিসিদের বিরুদ্ধে অভিযোগ উঠছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ