Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদক ব্যবসায়ীদের আইনের আওতায় আনুন -কাজী রিয়াজুল হক

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় অভিযুক্ত আসামিদের মানবাধিকারের বিষয়টি নিশ্চিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে চিঠি দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। এ ছাড়া মাদক ব্যবসায়ীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের কথাও চিঠিতে উল্লেখ করেন তিনি।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক দৈনিক ইনকিলাবকে বলেন, আমি চিঠিতে সার্বিক বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেছি। স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর গতকাল সোমবার পাঠানো চিঠিতে তিনি বলেন, মৌলিক অধিকারের প্রাথমিক রক্ষাকর্তা হলো রাষ্ট্র। তাই রাষ্ট্র এবং সকল সরকারি সংস্থা সংবিধানে সুরক্ষিত অধিকার প্রতিষ্ঠা ও নিশ্চিতকরণে দায়বদ্ধ। স¤প্রতি মাদক বিরোধী অভিযানে বহু অভিযুক্ত মাদক ব্যবসায়ী নিহত এবং আইনশৃঙ্খলা বাহিনীর বাহিনীর সদস্যদের আহত হওয়ার ঘটনা দেশব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী অভিযুক্তদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতের বিষয়টিও চিঠিতে তুলে ধরা হয়। সংবিধানের ৩৫ (৩) নম্বর অনুচ্ছেদ অনুসারে, ফৌজদারি অপরাধের দায়ে অভিযুক্ত প্রত্যেক ব্যক্তির বিচার লাভের কথা উল্লেখ করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। এ জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহŸান জানান তিনি। কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় অভিযুক্ত আসামি, সন্দেহভাজন ব্যক্তিসহ সংশ্লিষ্ট সকলের মানবাধিকারের বিষয়টি যাতে যথাযথভাবে বিবেচনা করা হয় এবং সংবিধানে বর্ণিত অধিকার যেন সুরক্ষিত হয়, সে বিষয়ে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আপনাকে অনুরোধ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ