Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নাসিরুল মুলক সর্বসম্মতিক্রমে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান নির্বাচিত

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৮, ১২:০০ এএম

ডন ডটকম : পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি নাসিরুল মুলককে সর্বসম্মতিক্রমে তত্ত¡াবধায়ক সরকার প্রধান মনোনীত করা হয়েছে। পাকিস্তানের বিরোধী দলের প্রধান খুরশিদ শাহ সোমবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তার নাম ঘোষণা করেন । প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসীর সঙ্গে এক বৈঠক শেষে তত্ত¡াবধায়ক সরকারের প্রধান হিসেবে নাসিরুল মুলকের নাম ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী আব্বাসী ও জাতীয় সংসদের স্পিকার আয়াজ সাদিক। এর আগে প্রধানমন্ত্রী আব্বাসী নাসিরুল মুলক সম্পর্কে বলেন, সর্ব সম্মত ভাবে এমন একজন প্রার্থীকে আমরা তত্ত¡াবধায়ক সরকারের প্রধান হিসেবে নির্বাচিত করতে চাই, যার বিরুদ্ধে কারও কোনো অভিযোগ নেই। খাকান আব্বাসী বলেন, তত্ত¡াবধায়ক সরকারের প্রধান হিসেবে অনেকের নাম উঠে এসেছে, যাদের সবার উপর বিশ্বাস রাখা যায়। তাই প্রতিটি নাম নিয়েই আলোচনা হয়েছে এবং পরবর্তীতে সবার সম্মতিতে নাসিরুল মুলকের নাম ঘোষণা করা হয়েছে। তত্ত¡াবধায়ক সরকারের প্রধান হিসেবে তিনি দেশের গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য কাজ করবেন বলে আশা করছি।
এদিকে দুই প্রধান দলের মধ্যে মধ্যস্থতার জন্য জাতীয় সংসদের স্পিকারকে ধন্যবাদ জানান আব্বাসী। আব্বাসী আরও বলেন, আশা করছি, তিনি একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের মাধ্যমে গণতন্ত্রকে আরও সুসংহত করবেন। এই ঘোষণার মধ্য দিয়ে দেশটিতে মুসলিম লিগ ও বিরোধী দলগুলোর মধ্যে চলা অচলাবস্থার নিরসন ঘটলো।
খুরশিদ শাহ বলেন, গণতান্ত্রিক সরকার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে সক্ষম হয়েছে বলে আমরা খুশি।
গত ২২ মে তত্ত¡াবধায়ক সরকারের প্রধানের নাম প্রকাশ করার কথা থাকলেও দুদলের মধ্যে কোনো সমঝোতা না হওয়ায় গত এক সপ্তাহ ধরে দেশটির রাজনৈতিক অঙ্গনে অচলাবস্থার সৃষ্টি হয়।
এর আগের খবরে বলা হয়, তত্ত¡াবধায়ক সরকারের প্রধান মনোনীত করার জন্য সরকার নাসিরুল মুলক, সাবেক প্রধান বিচারপতি তাসাদ্দুক হোসেন জিলানি ও স্টেট ব্যাংকের সাবেক গভর্নর ড. শামসাদ আখতারের নাম সুপারিশ করে।
সাবেক প্রধান বিচারপতি নাসিরুল মুলক ১৯৫০ সালে সোয়াতের মিংগোরায় জন্মগ্রহণ করে। তিনি লন্ডনের ইনার টেম্পল থকে বার অ্যাট ল ডিগ্রি লাভ করেন ও ১৯৭৭ সালে আইন পেশায় যোগদান করেন। তিনি পেশোয়ার হাইকোর্টের বিচারপতি ও পরে প্রধান বিচারপতি হন। এরপর তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০১৪ সালে তাকে পাকিস্তানের ২২তম প্রধান বিচারপতি নিয়োগ করা হয়।
স্বপ্ন প‚রণ হবে ইমরানের!
এদিকে,আগামী ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচনকে সামনে রেখে নুতনভাবে এগিয়ে যাচ্ছেন পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া ইমরান খানের দীর্ঘদিনের লালিত স্বপ্ন।রবিবার এক সভায় পিটিআই-র নেতা ইমরান খান জানান, তার দল আসন্ন নির্বাচনে পিএমএল-এন-কে পরাজিত করবে। এ বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পথে অনেকটাই এগিয়ে আছেন সাবেক এই তারকা ক্রিকেটার। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। উল্লেখ্য, স¤প্রতি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দুর্নীতির অভিযোগে সুপ্রিম কোর্টের রায়ে ক্ষমতাচ্যুত হন। শুধু তাই নয়, আজীবন রাজনীতি থেকে নিষিদ্ধ হয়েছেন নওয়াজ। এরপর থেকেই দেশটির রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা বিরাজ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ