Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সমন্বিত কারিগরি শিক্ষা ব্যবস্থা মধ্যম আয়ের দেশ ও উন্নত রাষ্ট্রে রূপান্তরে ভূমিকা রাখবে -শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমন্বিত ও সুষম কারিগরি শিক্ষা ব্যবস্থা মধ্যম আয়ের দেশ ও উন্নত রাষ্ট্রে রূপান্তরে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে একটি কার্যকর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) ব্যবস্থা বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গতকাল (সোমবার) রাজধানীর হোটেল রেডিসনে ”স্কিলস্-২১: এম্পাওয়ারিং সিটিজেনস্ ফর ইনক্লুসিভ এন্ড সাসটেইনেবল গ্রোথ’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর অর্থায়নে শিক্ষা কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।
নুরুল ইসলাম নাহিদ বলেন, জনশক্তিকে দক্ষ মানবসম্পদে পরিণত করা এবং আমাদের উন্নয়ন লক্ষ্য পূরণে স্কিলস্-২১ প্রকল্প মূল্যবান অবদান রাখবে। কারিগরি শিক্ষার আধুনিকায়ন, শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল তৈরি, কাজের সুযোগ তৈরি এবং উৎপাদন ক্ষমতা বাড়ানো এ প্রকল্পের উদ্দেশ্য। তিনি বলেন, এ প্রকল্পের আওতায় বাংলাদেশ কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিকিউএফ) চালু করা হবে, যা দক্ষতা উন্নয়ন ও কারিগরি শিক্ষার মান নিয়ন্ত্রণে কাজ করবে। শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। ২০০৯ সালে মাত্র একভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করত। বর্তমানে পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। দেশে প্রায় ৭ হাজার ৭০০ সরকারি-বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। মোট শিক্ষার্থীর শতকরা ১৪ ভাগের বেশি শিক্ষার্থী বর্তমানে কারিগরি শিক্ষা গ্রহন করছে। ২০২০ সালে তা শতকরা ২০ ভাগে এবং ২০৩০ সালে শতকরা ৩০ ভাগে উন্নীত করা হবে। সরকার টেকসই উন্নয়নের জন্য অর্ন্তভূক্তিমূলক ও দক্ষ মানবসম্পদ তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে।
মন্ত্রী বলেন, আমাদের কারিগরি শিক্ষকের স্বল্পতা রয়েছে। আমরা নতুন করে নিয়োগ ও প্রশিক্ষণ দিচ্ছি। শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির জন্য সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কারিগরি প্রতিষ্ঠানের জন্য ভাল মানের শিক্ষক তৈরির লক্ষ্যে দেশে একটি ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। তিনি আরো বলেন,শুধু ডিগ্রী অর্জন করলেই হবে না। দক্ষতা অর্জনের জন্য পড়াশুনা করতে হবে। তিনি কারিগরি শিক্ষা গ্রহণে ছেলেমেয়েদের উৎসাহিত করতে মেধবাসীর প্রতি আহবান জানান।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, ইইউ ডেলিগেশনের হেড অব্ কো-অপারেশন মিজ ডোয়ার্তে বোসে, প্রকল্পের প্রধান কারিগরি উপদেষ্টা ¯েœহাল ভি. সোনেজি এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনজুরুল কাদের বক্তব্য রাখেন।
এদিকে বিকেলে রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গালর্স স্কুল এন্ড কলেজ মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর। #####

 



 

Show all comments
  • SHAUKAUT ২৯ মে, ২০১৮, ১:৪২ এএম says : 0
    desher prottek maddhomik schoolke technicel school e rupantor baddhota mulok korte jobe ta chara banglar ei shob shikkha poddhotir bissshe kono dami nai shudhu shomoy nostho kora.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ