Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদীয় কমিটিতে ইউজিসি ঢেলে সাজানোর দাবি

ইউজিসির অনিয়ম নিয়ে ইনকিলাবে সংবাদ প্রকাশ

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম


বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) ঢেলে সাজানোর দাবি তুলেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি (এপিইউবি)। গতকাল (রোববার) জাতীয় সংসদ ভবনে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে অংশ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের সংগঠনটির পক্ষ থেকে এ দাবি তোলা হয়। সংসদীয় কমিটিও তাদের এ দাবির সঙ্গে একমত পোষণ করেছে। গতকাল দৈনিক ইনকিলাবে ‘ইউজিসির একচোখা নীতি’ শিরোনামে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনিয়ম, অব্যাবস্থাপনা ও পক্ষপাতিত্বের চালচিত্র তুলে ধরা হয়।
সংসদীয় কমিটির সঙ্গে বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি তাদের দাবির সপক্ষে যুক্তি এবং তথ্য হিসেবে ইনকিলাবের প্রতিবেদনটিও উপস্থাপন করা হয়। প্রতিষ্ঠানটি রাঘববোয়ালদের ছেড়ে দিয়ে কেবল চুনোপুটিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এমন কর্মকাÐের কারণে বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর প্রস্তাবিত সংশোধনীগুলো নিয়ে আলোচনার এক পর্যায়ে ইউজিসি ঢেলে সাজানোর দাবি ওঠে। কমিটি সভাপতি মো.আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য জাহাঙ্গীর কবির নানক, মোহাম্মদ হাছান মাহমুদ, গোলাম মোস্তফা, এস. এম. আবুল কালাম আজাদ, মোহাম্মদ মামুনুর রশিদ, মোহাম্মদ ছলিম উদ্দিন তালুকদার এবং সেলিনা আক্তার বানু অংশগ্রহণ করেন। বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতির সভাপতি শেখ কবির হোসেনসহ একাধিক নেতৃবৃন্দ, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
জানা গেছে, ওই আলোচনায় সদ্য গঠিত চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ তোলেন সংসদীয় কমিটির সভাপতি আফসারুল আমীন। এ বিষয়ে ইউজিসির অবস্থান জানতে চান তিনি। এসময় বৈঠকে উপস্থিত এপিইউবি’র প্রতিনিধিরা ইউসিজিতে সংস্কারের দাবি তোলেন। তারা বলেন, বঙ্গবন্ধুর আমলে প্রণীত আইনদ্বারা ইউজিসি পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠার সময় থেকে ইউজিসি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ন্ত্রণ করে আসছে। এরপর দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু হওয়ায় সেগুলোকেও নিয়ন্ত্রণ করছে ইউজিসি। কিন্তু, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও গত ২৫ বছরে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। এ অবস্থায় কাজের পরিধি যথেষ্ট বেড়ে গেলেও নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাঠামোতে কোনও পরিবর্তন হয়নি। ইউজিসির বর্তমান জনবল কাঠামো এতগুলো প্রতিষ্ঠানকে এক সঙ্গে নিয়ন্ত্রণ করতে সক্ষম কিনা এপিইউবির পক্ষ থেকে সেই প্রশ্নও তোলা হয়। পরে কমিটির সভাপতিসহ বেশিরভাগ সদস্যই ইউজিসি সংস্কারের পক্ষে মত দেন।
এ বিষয়ে জানতে চাইলে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, তারা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আইন যুগোপযোগী করার প্রস্তাব করেছেন। কারণ, প্রতিষ্ঠানটির বর্তমানে যে সক্ষমতা রয়েছে তাতে একইসঙ্গে এতগুলো পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় পরিচালনা করা সম্ভব নয়।
কমিটির সদস্য এম এস আবুল কালাম আজাদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি ইউজিসি ঢেলে সাজানোর দাবি তুলেছেন। আমরাও তার সঙ্গে একমত পোষণ করেছি। আমাদেরও মনে হয়েছে আইনটি সংস্কার করা দরকার। এদিকে বৈঠকে সংসদীয় উপকমিটির প্রস্তাবিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০’-এর সংশোধনীগুলোর ওপর বিস্তারিত আলোচনা হয়। এসময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের পক্ষ থেকে উপকমিটির প্রস্তাবিত ১৪টি সংশোধনীর সঙ্গে দ্বিমত পোষণ করে তাদের যুক্তি তুলে ধরা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে শেখ কবির বলেন, আমরা বেশ কিছু সংশোধনী প্রস্তাব নিয়ে আমাদের যুক্তি তুলে ধরেছি। কিছু কিছু সংশোধনীতে একমত পোষণ করেছি। তারা আমাদের বক্তব্য শুনেছেন। উপকমিটির প্রস্তাবনা ও আমাদের বক্তব্যের আলোকে কমিটি একটি সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করবে। দরকার হলে আমাদের আবারও ডাকবেন।
সংসদীয় কমিটির সদস্য আবুল কালাম আজাদ বলেন, আমরা যে উপকমিটি করেছিলাম তার মেম্বর সেক্রেটারি ছিলেন সরকারের একজন আমলা। আর উপকমিটির প্রধান যাকে করা হয়েছে তিনি নিয়মিত বৈঠকে অনুপস্থিত। আজকের বৈঠকেও ছিলেন না।
শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আফসারুল আমীন বলেন, আমাদের উপ-কমিটির সংশোধনী প্রস্তাবের কিছু বিষয়ের ওপর আপত্তি তুলে সংশোধনী প্রস্তাব দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি। আমরা তাদের বক্তব্য শুনেছি। এখন মূল কমিটি বসে দুটো প্রস্তাব পর্যালোচনা করে একটি চূড়ান্ত সংশোধনী প্রস্তাব আমরা তৈরি করবো।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ