Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টের নির্দেশ ধর্ষণ মামলার নমুনা ৪৮ ঘণ্টার মধ্যে পাঠাতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম

 

ধর্ষণ মামলায় ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক এবং ধর্ষণের আলামত ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষাগারে পাঠাতে হবে। এ সংক্রান্ত এক মামলার পূর্ণাঙ্গ রায়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দিয়েছেন। রায় প্রকাশের বিষয়টি গতকাল রোববার সংশ্লিষ্ট আইনজীবী অ্যাডভোকেট শারমিন আক্তার নিশ্চিত করেছেন। রায়ে উল্লেখিত আদালতের নির্দেশনার মধ্যে রয়েছে-ধর্ষণের অভিভযোগ এবং অন্য যৌন নিপীড়নের সাথে সম্পর্কিত তথ্য যত দ্রæত সম্ভব সংশ্লিষ্ট থানার অফিসার-ইনচার্জ দ্বারা লিখিত হওয়া উচিত। এ ধরনের তথ্য পাওয়ার পরপরই কর্তব্যরত পুলিশ অফিসার ভিক্টিম সাপোর্ট সেন্টারকে জানাতে হবে। রায়ে বলা হয়েছে, এ ধরনের ঘটনার জন্য একটি আলাদা ওয়েবসাইট খুলতে হবে। যাতে অভিযোগকারী অনলাইনে তার অভিযোগ নিবন্ধন করতে সক্ষম হন। ধর্ষণের শিকার প্রত্যেকের পরিচয় গোপন রাখতে হবে। ধর্ষণের শিকার নারীদের সহায়তার জন্য সমাজকর্মীদের একটি তালিকা করতে হবে। এছাড়া ধর্ষণের শিকার নারীদের নিরাপত্তা, চিকিৎসা, ডিএনএ টেস্ট এবং কাউন্সেলিং সহায়তা প্রদানের জন্য প্রতি মেট্রোপলিটান এলাকায় একটি করে অফিস স্থাপন করার নির্দেশ দিয়েছেন আদালত।
এর আগে ২০১৫ সালের ২৫ মে রাজধানীতে মাইক্রোবাসে তুলে এক গারো তরুণীকে গণধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে-তা তিন সপ্তাহের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ধর্ষণের ঘটনায় এজাহার, সাপোর্ট সেন্টারে পাঠানো এবং পরীক্ষা করতে বিলম্ব কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, ধর্ষিতাকে কেন ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হবে না এবং দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে অবহেলার জন্য কেন ব্যবস্থা নেয়া হবে না-তা জানতে চাওয়া হয়। ২১ মে রাতে গণধর্ষণের শিকার হন ওই উপজাতীয় তরুণী। এ ঘটনায় পৃথক পাঁচটি মানবাধিকার সংগঠন বাদী হয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করে। এর শুনানি নিয়ে রুল জারি করেন। পরে রুলের চূড়ান্ত শুনানি শেষে রায় দেন হাইকোর্ট। মানবাধিকার সংগঠন নারীপক্ষ, মহিলা পরিষদ, জাতীয় আদিবাসী পরিষদ, আইন ও সালিশ কেন্দ্র এবং বøাস্টের পক্ষ থেকে এ রিট আবেদন করা হয়।#####

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ