Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লা ও নড়াইলের দুই মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : কুমিল্লা ও নড়াইলে দায়ের করা দুটি মামলায় সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদনের ওপর শুনানি বৃহস্পতিবার পর্যন্তু মুলতবি করা হয়েছে।
বিচারপতি মো. আসাদুজ্জামান ও জেবি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ দুপুর ২টার ৩০মিনিটের দিকে শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল বুধবার দ্বিতীয় দিনের শুনানি শেষে এ মুলতবি করেন। এ নিয়ে এ দুই মামলার শুনানি গড়াল তৃতীয়দিনে।
আদালতে শুনানি করেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, মীর নাসির উদ্দিন, মাহবুব উদ্দিন খোকন,ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, তাকে সহযোগিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন তাঁর অসমাপ্ত বক্তব্য শেষ করেন।
পরে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন। এরপর আদালতের সময় শেষ হয়ে যাওয়ায় দুপুর সোয়া ৩টার দিকে আদালত শুনানি মুলতবি করেন। এর আগে গতকাল মঙ্গলবার এ দুই মামলায় শুনানি শুরু হয়। এসময় খালেদা জিয়ার আইনজীবী বলেছেন, এ মামলার এফআইআরে খালেদা জিয়ার নাম ছিল না। কিন্তু চার্জশিট দেয়ার সময় রাজনৈতিক উদ্দেশ্যে (খালেদা জিয়ার)তাঁর নাম যোগ করা হয়। আমরা জামিনের জন্য সকল প্রকার যুক্তি তুলে ধরেছি। আশা করি এসব মামলায় তিনি (খালেদা জিয়া) জামিন পাবেন।
এর আগে গত রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খন্দকার মাহবুব হোসেন কুমিল্লার দুটি নাশকতার মামলা ও নড়াইলের মানহানির একটি মামলায় জামিনের আবেদন করেন। কিন্তু কার্যতালিকায় শুধুমাত্র কুমিল্লার হত্যা মামলা ও নড়াইলের মামলাটি এক সাথে আনা হয়। অপরদিকে কুমিল্লার বিস্ফোরক মামলাটি আগামী বৃহস্পতিবার শুনানির জন্য রাখা হয়।
দুই মামলায় শুনানি আগামী সপ্তাহে: ঢাকার মানহানি ও মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে আরো দুটি মামলার জামিনের জন্য আবেদন করেন খালেদা জিয়া। বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত এবং মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের দুটি পৃথক অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেছেন তিনি। এ নিয়ে পাঁচটি মামলার জামিনের আবেদন করা হলো। এ দুটি মামলাও আগামী সপ্তাহে শুনানি হতে পারে বলে জানা গেছে। গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ। জামিন পেলেও তিনি মুক্তি পাননি।
গত ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন নিন্ম আদালত। এ মামলার অপর আসামি খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি পাঁচজনকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। একই সঙ্গে তাঁদের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা জরিমানাও করা হয়। রায়ের পর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সেখানে রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ