Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা দেশে মাদকের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান : আটক তিনশতাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

দেশের বিভিন্ন স্থানে র‌্যাব, পুলিশ, বিজিবির অভিযানে বিপুল পরিমানে মাদকদ্রব্যসহ উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য কোটি কোটি টাকা বলে আইনশৃঙ্খলাবাহিনী জানিয়েছে। অভিযানে বগুড়ায় ৮২, গাজীপুরে ৫২, জয়পুরহাটে ৪০, লালমনিরহাটে ৮, মহেশপুরে ৪সহ তিনশতাধিক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় পুলিশের সপ্তাহব্যাপী পরিচালিত মাদক বিরোধি অভিযানে উদ্ধার হয়েছে ১২’শ পিস ইয়াবা, ১৪ কেজি গাঁজা, ১শ ৭০ বোতল ফেন্সিডিল ও ৫০ পিস নেশার এ্যাম্পুল। পুলিশের অভিযানে সম্প্রতি নীলফামারী থেকে ট্রাকযোগে ঢাকা যাওয়ার পথে আব্দুর রহিম (৫০) এবং জালাল (৩৬) নামের ২ মাদকব্যবসায়ীকে শাজাহানপুরের মাদলা থেকে ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার করা হয় । এই গ্রেফতার অভিযানের নেতৃত্বদানকারী ডিবির এসআই ফয়সাল বাদী হয়ে এব্যপারে শাহজাহানপুর থানায় মামলা দায়ের করেছে। এছাড়া মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিজানুর রহমানের নেতৃত্বে গত রোববার বিকেল সাড়ে ৪টায় গোপন সংবাদের ভিত্তিতে পৃথক দুটি বাসে তল্লাশী করে ১শ’ বোতল ফেন্সিডিল উদ্ধার করাসহ দুইজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলো- বগুড়া শহরের কাটনারপাড়া এলাকার রমজান আলীর স্ত্রী খাদিজা বেগম (৪৮) ও বগুড়ার শেরপুর থানার মহিপুর গ্রামের শামিমের ছেলে রায়হান কামাল রুপক (২৪)। এর মধ্যে বগুড়া সদর থানা এলাতায় গত ৩ দিনে মোট ১ হাজার ২১ পিস ইয়াবা, ৭০ বোতল ফেন্সিডিল, ১ কেজি গাঁজা ও ৫০ পিস এ্যাম্পুল উদ্ধার করা হয়েছে। বগুড়া সদর পুলিশ ফাঁড়ি, উপশহর ও ফুলবাড়ি পুলিশ ফাঁড়ি, জেলা গোয়েন্দা শাখা ও সদর থানার বিশেষ টিমের পৃথক পৃথক অভিযানে ইয়াবাসহ গ্রেফতারকৃত উল্লেখযোগ্য আসামীরা হলো- সুলতানগঞ্জ পাড়ার আব্দুস সালাম (১শ’ ১০ পিস), টপি বেগম (১শ’ ১৫ পিস), সৌরভ (৫৫ পিস), শশীবদনী এলাকার রঞ্জু মিয়া ( ১শ’৭ পিস), তিব্বতের মোড়ের রাসেল (১শ’১০ পিস), ডালপট্টির সনু জয়সোয়াল (১শ’০ পিস),আব্দুল ওয়াদুদ (১শ’৫ পিস), এনামুল হক (১শ’ পিস), নামাজগড়ের রিমা (৬২ পিস), ছোটকুমিড়া এলাকার মিনহাজ (৫২ পিস), ফুলবাড়ি মধ্যপাড়ার রিয়াজুল ইসলাম (৫০পিস) অন্যতম। এছাড়া শহরের মধ্য চেলোপাড়া থেকে ডিবির অভিযানে অনুকূল দাসকে ৬০ বোতল ও কামারগাড়ি থেকে উপশহর ফাঁড়ির অভিযানে আব্দুর রহমান ডুয়েল কে ১০ বোতল ফেন্সিডিলসহ, সেউজগাড়ি থেকে মঞ্জু মোল্লা কে ২শ’২০ পুরিয়া গাঁজাসহ (প্রায় ৫শ’ গ্রাম) এবং বগুড়া সদরের গকুল থেকে মো: রানা কে ৫০ পিস এ্যাম্পুল সহ গ্রেফতার করা হয়েছে। বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সনাতন চক্রবর্তী জানান, বগুড়াকে মাদকমুক্ত করার লক্ষ্যে জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভ‚ঞা বিপিএম এর সার্বিক নির্দেশনায় মাদকের বিরুদ্ধে এই অভিযান চলমান থাকবে।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরের র‌্যাব-১ ও পুলিশ সদস্যরা পৃথক অভিযানে ৪২হাজার ১৩৫পিস ইয়াবা টেবলেট, ৪টি মোবাইল ফোন, ৮ কেজি গাঁজা, ২০ বোতল ফেন্সিডিল, ১০০লিটার চোলাই মদ ও নগদ টাকাসহ ৫২জনকে গ্রেফতার করেছে।
র‌্যাব-১-এর ভারপ্রাপ্ত অধিনায়ক মো. ইশতিয়াক আহমেদ জানান, গত রোববার রাত সোয়া ১০টার দিকে টঙ্গী বাজার এলঅকায় অভিযান চালিয়ে নড়াইলের লোহাগড়া থানার মৌলভী ধানাইর এলাকার মো. বায়োজিদ হোসেন (৪১) ও ফরিদপুরের রাজবাড়ি থানার বাইবাড়ি এলাকার মো. জাহাঙ্গীর আলমের স্ত্রী জাহানারা বেগমকে (৩৫) ইয়াবা বিক্রির সময় হাতে-নাতে আটক করা হয়। পরে তাদের হেফাজত থেকে ৪০হাজার ১৩৫পিস ইয়াবা, ৪টি মোবাইল ফোন ও নগদ এক হাজার ২৮০টাকা জব্দ করা হয়েছে। উদ্ধার করা মাদকের মূল্য এক কোটি ২০লাখ ৪০হাজার পাঁচ শত টাকা। এছাড়া একই রাতে পুলিশ গাজীপুরের বিভিন্ন থানা এলাকা থেকে অভিযান চালিয়ে ২হাজার পিস ইয়াবা টেবলেট, ৮ কেজি গাঁজা, ২০ বোতল ফেন্সিডিল, ১০০লিটার চোলাই মদসহ ৫০জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন পুলিশ সুপারের কার্যালয়ের বিশেষ শাখার পরিদর্শক মো. মোমিনুল ইসলাম।
জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাট শহরের স্বর্ণ পট্টি এলাকা থেকে ৮শ’ পিস ইয়াবা ট্যাবলেটসহ আব্দুস সামাদ ও মালেকা বানু নামের স্বামী-স্ত্রীকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলো- ক্ষেতলাল উপজেলার হিন্দাকসবা গ্রামের মৃত মহসিন আলীর ছেলে আব্দুস সামাদ (৬০) এবং তার স্ত্রী মালেকা বানু (৫৫)। এছাড়াও মাদক বিরোধী অভিযানে গত রাত ১২টা থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আরো ৪০ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের জেল হাজতে প্রেরন করা হয়েছে। জয়পুরহাট থানার ওসি (তদন্ত) মমিনুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুর ২টার দিকে শহরের স্বর্ণপট্টি এলাকায় অভিযান চালিয়ে আব্দুস সামাদ ও মালেকা বানুকে আটক করা হয়। পরে তাদের দেহ তল­াসী চালিয়ে ৮শ’ পিস আয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, সীমান্তে বাংলাদেশীরাই মাদকের ব্যবসা করে না। সুযোগ বুঝে ভারতীয়রাও অবৈধ ভাবে ঢুকে মাদকের চালান পৌছে দিচ্ছে দেশের বিভিন্ন স্থানে। ঝিনাইদহের মহেশপুর উপজেলার বকনদিয়া নামক স্থান থেকে মাদকসহ ৪ ভারতীয় নাগরিককে গ্রেফতারের পর এই তথ্য সত্য বলে প্রমানিত হয়েছে। রোববার গভীর রাতে কালীগঞ্জ-জীবননগর সড়কের বকনডিয়া নামক স্থান থেকে ভারতীয় নাগরিক পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশপরগুনা জেলার বনগা থানার এড়োপোতা গ্রামের কালীদাস মন্ডলের ছেলে মিন্টু মন্ডল (২৫), আনন্দ মন্ডলের ছেলে অভিজিৎ মন্ডল (২৭), সুরেন্দ্রনাথ কর্মকারের ছেলে পরিমল কর্মকার (২৭) ও সোহরাব উদ্দিন মন্ডলের ছেলে ইমরান মন্ডল (২৮) কে গ্রেফতার করে পুলিশ। তাদের কাছ থেকে মাদক ছাড়াও বিভিন্ন চোরাই পন্য উদ্ধার করে পুলিশ। মহেশপুর থানার ওসি লস্কর জায়াদুল হক জানান আটককৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা হয়েছে।
লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাট ১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) অভিযান চালিয়ে বিপুল পরিমান মাদকদ্রব্য ও অন্যান্য মালামালসহ ৮জনকে আটক করেছে। ১০ দিনে অভিযান চালিয়ে বিজিবি ১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) এই মাদকদ্রব্য ও অন্যান্য মালামালসহ ৮ব্যবসায়ীকে আটক করে
১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) সুত্রে জানা যায়, বিজিবি সদস্যগণ সীমান্তের বিভিন্ন স্থান অভিযান পরিচালনা করে। অভিযানে বিজিবি সদস্যগণ ১ হাজার ৭শ ৬৪ বোতল ভারতীয় ফেন্সিডিল, ৩শ ৭০ বোতল বিদেশী মদ, ১ হাজার ৪২ কেজি ভারতীয় গাঁজা, ৬ প্যাকেট বাংলাদেশী ধান বীজ ১২টি মোটরসাইকেল, ১শ ৪০প্যাকেট মেহেদী, ১৩টি বাইসাইকেল, ৭টি মোবাইল সেট, ১৫টি সীম কার্ড, ৭টি ভারতীয় গরু, ১শ ১২ কেজি ভারতীয় জিরা, ৫০ বোতল স্কাপ সিরাপ, ৩৩ প্যাকেট হরলিক্স, ৫০ বোতল কিটনাশক, ১৪হাজার ৩শ মিনি প্যাকেট নবরত্ম তৈল, ৪ হাজার ৮শ ৫০ মিনি প্যাকেট চা পাতা, ১টি ঘোড়া, ৬শ ৭৫ কেজি ভারতীয় তামাক, ৫০ কেজি ভারতীয় চিনি, ১শ ৮ প্যাকেট প্লেইং কার্ড উদ্ধার করা হয়। এসময় বিজিবি ৮ ব্যবসায়ীকে আটক করে। লালমনিরহাট ১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোঃ গোলাম মোর্শেদ জানান, তার দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় মাদকদ্রব্য ও চোরাচালান প্রতিরোধে বিজিবি’র এই অভিযান অব্যাহত থাকবে।
দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে যুবলীগ নেতা সেলিম রেজার বাড়িতে সীমান্ত রক্ষী বিজিবি অভিযান চালিয়ে ২৭৯ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে। তবে মাদক ব্যবসায়ী যুবলীগ নেতা সেলিম রেজাকে আটক করতে পারেনি। গতকাল সোমবার দুপুর দেড়টার দিকে উপজেলার প্রাগপুর ইউনিয়নের গুড়ারপাড়া গ্রামের মৃত সফিউল ইসলাম খন্দকারের ছেলে এলাকার চিহ্নিত মাদক সম্রাট দৌলতপুর যুবলীগ নেতা সেলিম রেজার বাড়িতে এ অভিযান চালায় বিজিবি।
বিজিবি সূত্র জানায়, নিজ বাড়িতে মাদক মজুদের গোপন সংবাদ পেয়ে ৪৭ বিজিবি ব্যাটালিয়ন অধিনস্থ জয়পুর বিওপি’র অধিনায়ক নায়েক সুবেদার ফজলু’র নেতৃত্বে বিজিবি’র টহল দল সেলিম রেজার বাড়িতে অভিযান চালায়। এসময় সেলিম রেজার ঘরের বঙ্খাটের ড্রয়ার থেকে ২৭৯ বোতল ফেনসিডিল উদ্ধার করে। তবে বিজিবি’র অভিযানে খবর পেয়ে মাদক সম্রাট সেলিম রেজা ও তার সহযোগী মরু পালিয়ে গেলেও ওই বাড়ি থেকে জয়রপুর গ্রামের বানেজ আলীর ছেলে মরুর একটি মোটরসাইকেল জব্দ করে বিজিবি। এঘটনায় দৌলতপুর থানায় মামলার প্রস্তুতি চলছে বলে বিজিবি সূত্র জানিয়েছে।
ধামরাই(ঢাকা)উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৬ মাদক বিক্রেতাকে আটক করেছে পুলিশ। আটককৃতদের নামে পৃথকভাবে মামলা দিয়ে গতকাল সোমবার সকালে আদালতে প্রেরণ করা হয়েছে। আটকরা হলেন উপজেলার কুশুরা মধ্যপাড়ার মৃত আমিন মৃধার ছেলে সাইফুল ইসলাম (২৬),কাশিপুর গ্রামের আলী আকবরের ছেলে হাবিবুর রহমান (১৮),ভাড়ারিয়া গ্রামের আলেক হোসেনের ছেলে মেহেদী হাসান,পৌরসভার মলয়ঘাট মহল্লার মৃত আতাউর রহমানের ছেলে আশিকুর রহমান গেদা ও গোয়ারীপাড়া মহল্লার মৃত চান্দুমিয়ার ছেলে কেরামত আলী। এদের কাছ থেকে ইয়াবা, হেরোইন ও গাঁজা জব্দ করা হয়। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক ৫টি মামলা করা হয়েছে বলে জানান,ধামরাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবু সাইদ আল মামুন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ