Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কমছে যানজট কমছে ভোগান্তি

খুলে দেয়া হয়েছে ফতেহ্পুর রেলওয়ে ওভারপাসের ২ লেন

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম


মো. ওমর ফারুক, ফেনী থেকে : যানজট নিরসনে মহাসড়কের ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাসের আরেকটি লেন খুলে দেয়া হয়েছে। গত রোববার বিকেলে ঢাকামুখি এ লেনটি খুলে দেয়া হয়। ওভারপাসের ঢাকামুখী অর্ধেক অংশের দ্বার খুললো। যার ফলে মহাসড়কের ফেনী বাইপাস অংশে যানজট অনেকটা কমে গেছে। এর আগে গত ১৫ই মে ঢাকামুখি একটি লেন খুলে দেয়া হলে ফেনীর অংশে যানজট কমতে থাকে। এতে করে মহাসড়কের ফেনীর অংশে যানজট আর থাকবেনা বলে ধারনা করা হচ্ছে।
গতকাল সরেজমিনে গিয়ে ফেনীর ফতেহ্পুর রেলওয়ে ওভারপাস এলাকায় কোন প্রকার যানজট দেখা যায়নি। ফলে ঢাকা-চট্টগ্রামগামী চলাচলরত যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়িগুলো নির্বিগ্নে চলাচল করে। এতে করে চালক ও যাত্রীদের ভোগান্তি অনেকটাই কমেছে।
সূত্র জানায়, ২০১২ সালে প্রকল্পটি নির্মাণ কাজ শুরু হয় ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স শিপো পিবিএল’ নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে পালিয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে। তাদের তত্ত¡াবধানে ‘আল-আমিন কনস্ট্রাকশন’ ৬০ কোটি ৫১ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে। মহাসড়কের ফেনী অংশের ফতেহপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলার কারনে সড়কটিতে মহা যানজটের সৃষ্টি হয়।
এতে চরম ভোগান্তিতে পড়েছেন গাড়ির চালক ও যাত্রীরা। নির্মাণ কাজের দীর্ঘসূত্রতায় মহাসড়কের এই অংশে নিত্য যানজট ছিল প্রতিদিনের ঘটনা। এবারের যানজট অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। মহাসড়কটির ১২০ কিলোমিটার দীর্ঘ ফোরলেন এই এলাকায় এসে আধা কিলোমিটার সিঙ্গেল লেনে পরিণত হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়। কিছুদিন আগেও মহাসড়কে চলাচলরত গাড়িগুলো ফতেহপুরের এই অংশের আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পুরতন সড়ক ফেনী জেলা শহরের রাস্তা দিয়ে চলাচল করত। কিছুদিনের মধ্যে ওই সড়কে বড় বড় খানাখন্দের সৃষ্টি হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বর্তমানে ঐ রাস্তার মেরামত কাজ চলায় গাড়িগুলোতে মহাসড়ক দিয়েই চলাচল করায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে পরিবহন ধর্মঘটের ডাক দেয় মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। একপর্যায়ে গত ১৫ মে ওভারপাসের একটি লেন ও ৫ দিন পর ২০ মে রোববার বিকেলের মধ্যে ঢাকামুখী আরেকটি লেন খুলে দেয়া হয়েছে। আল আমিন কনস্ট্রাকশনের প্রকল্প প্রধান মোহাম্মদ মহিউদ্দিন জানান, ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোডের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে। ফেনী জেলা ট্রাফিক পুলিশের ইনচার্জ মীর গোলাম ফারুক জানান, ওভারপাসের অর্ধেক অংশ খুলে দেয়ায় মহাসড়কের ফেনী বাইপাস অংশে যানজট অনেকটা কমে গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ