Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বাজারে থাকা সকল প্যাকেটজাত পাস্তরিত তরল দুধ নিরাপদ কি না- তা বিশেষজ্ঞ ও গবেষকদের দিয়ে পরীক্ষা করিয়ে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।গতকাল সোমবার জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএসটিআইয়ের প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে তদন্ত কমিটি করে এই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। আগামী ২৭ জুন দিন ঠিক করেছেন আদালত।
পাস্তুুরিত দুধ নিয়ে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি)একটি গবেষণা প্রতিবেদন গত বুধবার গণমাধ্যমে প্রকাশিত হয়। সেখানে বলা হয় বাংলাদেশে পাস্তুরিত দুধের ৭৫ শতাংশে মানবদেহের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। প্রকাশিত এসব প্রতিবেদন যুক্ত করে নিরাপদ পাস্তুুরিত দুধের প্রাপ্যতা নিশ্চিতের ক্ষেত্রে সংশ্লিষ্টদের ব্যর্থতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে এই রিট আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। অপর এক নির্দেশনায় আদালত বলেছেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ প্যাকেটজাত পাস্তুরিত দুধ সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করেছে তাও এক মাসের মধ্যে আদালতে দাখিল করতে হবে। পাশাপাশি প্যাকেটজাত পাস্তুরিত দুধের নিরাপত্তার নিশ্চিয়তা দিতে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআইয়ের মহাপরিচালক, আইসিডিডিআরবি এবং পুলিশ মহাপরিদর্শককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভির আহমেদ। সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ, মো. সেলিম আসিফ পারভেজ ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। পরে মো. তানভির আহমেদ সাংবাদিকদের জানান, বাজারে পাওয়া যায় এমন প্যাকেটজাত পাস্তুুরিত দুধ নিয়ে গত ১৭ মে বিভিন্ন পত্রিকায় বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতে নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে গত ২০ মে হাইকোর্টের রিট করা হয় এবং এর ওপর শুনানি হয়। এরপর এ বিষয়ে আদালত আদেশ দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ