Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আড়াই কোটি ডলার পর্যন্ত ঋণ পাবেন পোশাক রফতানিকারকরা

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে একজন তৈরি পোশাক রফতানিকারক এখন থেকে আড়াই কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। এর আগে এই সীমা ছিল দুই কোটি ডলার। গতকাল সোমবার ঋণ সীমা বাড়ানোর এই ঘোষণা দিয়ে এক সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। রফতানি বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সার্কুলারে বলা হয়েছে।
এতে বলা হয়, বিজিএমইএ ও বিটিএমএর সদস্যভুক্ত উৎপাদনকারী-রফতানিকারকদের জন্য প্রয়োজনীয় উপকরণ আমদানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার রফতানি ঋণপত্র/নিশ্চিত চুক্তি/ অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে একজন রফতানিকারক ইডিএফ থেকে সর্বোচ্চ দুই কোটি ডলার ঋণ গ্রহণ করতে পারতেন। এখন এই সীমা বাড়িয়ে আড়াই কোটি ডলার করা হলো।
উল্লেখ্য, রফতানি খাতে সহায়তা দিতে ১৯৮৯ সালে মাত্র তিন কোটি ডলার দিয়ে ইডিএফের যাত্রা শুরু হয়। দফায় দফায় বাড়িয়ে এই তহবিলের পরিমাণ এখন আড়াইশ কোটি ডলারে দাঁড়িয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ