Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেজালবিরোধী অভিযান জোরদারের নির্দেশ শিল্পমন্ত্রীর

বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনায়

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভেজাল ও নি¤œমানের পণ্যের উৎপাদন ও বিপণন প্রতিরোধে বিএসটিআই’র চলমান বিশেষ অভিযান জোরদারের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, কোনো অসাধু ব্যবসায়ী যাতে নি¤œমানের, ভেজাল, নকল ও অস্বাস্থ্যকর পণ্য কেনা-বেচার মাধ্যমে রমজানের পবিত্রতা বিনষ্ট করতে না পারে, সে ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। একই সঙ্গে তিনি ওজন ও পরিমাপে কারচুপি প্রতিরোধে সর্বোচ্চ সাহস ও আন্তরিকতার সাথে বিএসটিআই এর কর্মকর্তা-কর্মচারীদের অর্পিত দায়িত্ব পালনের নির্দেশনা দেন।
বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) আয়োজিত আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন। রাজধানীর বিএসটিআই মিলনায়তনে গতকাল রোববার এ সভা অনুষ্ঠিত হয়। বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক। এতে অন্যদের মধ্যে বিএসটিআই’র পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লা বক্তব্য রাখেন।
পণ্য ও সেবার ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব তুলে ধরে শিল্পমন্ত্রী বলেন, বিজ্ঞানের নিত্যনতুন আবিষ্কার, শিল্প উৎপাদন, আন্তর্জাতিক বাণিজ্য, পরিবেশ সুরক্ষাসহ প্রতিটি বিষয়ে পরিমাপের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। যে কোনো পণ্য উৎপাদন কিংবা উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাপের কাঁচামাল ব্যবহার করা জরুরি। এর ব্যত্যয় হলে, উৎপাদিত পণ্য জননিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে। তিনি অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য পরীক্ষা, পণ্য ওজন, যানবাহন তৈরিসহ সকল ক্ষেত্রে সঠিক পরিমাপের একক অনুসরণের তাগিদ দেন।
বিশেষ অতিথির বক্তব্যে মো. এনামুল হক বলেন, শিল্প ক্ষেত্রে জ্বালানির দক্ষতা পরিমাপ, যানবাহন হতে নিঃসৃত ধোঁয়া, ধুলাবালি, বায়ুদূষণ ইত্যাদি সহনীয় মাত্রায় রাখতে মেট্রোলজি বা পরিমাপ বিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশে ইতোমধ্যে আন্তর্জাতিকমানের মেট্রোলজি ল্যাবরেটরি স্থাপনের ফলে অভিন্ন আর্ন্তজাতিক পরিমাপ পদ্ধতি অনুসরণের সুযোগ বেড়েছে। তিনি আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের অবস্থান সুসংহত করতে ওজন ও পরিমাপের অভিন্ন একক জনপ্রিয় করার পরামর্শ দেন।
অনুষ্ঠানে জানানো হয়, বিএসটিআই’র গবেষণাগার, প্রোডাক্টস সার্টিফিকেশন সিস্টেম এবং ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন ইতোমধ্যে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। ফলে এসব পণ্যের অনুকূলে বিএসটিআই’র মান সনদ বহির্বিশ্বে গ্রহণযোগ্য হচ্ছে। প্রতিবেশি রাষ্ট্র ভারত সম্প্রতি বাংলাদেশের ২১টি পণ্যের অনুকূলে বিএসটিআই প্রদত্ত মানসনদ গ্রহণ করেছে বলে সভায় তথ্য প্রকাশ করা হয়। ###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ