Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানুষ রাস্তায় নামলে সরকার সুষ্ঠু নির্বাচন দিতে বাধ্য হবে- ড. মোশাররফ

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঘোষণা দিয়ে কোন আন্দোলন হয় না মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সময় আসছে। জনগণ আর কারো দিকে তাকিয়ে থাকবে না। তারা নিজেদের অধিকার আদায় করার জন্য নিজেরাই রাস্তায় নেমে আসবে। আর জনগণ রাস্তায় নামলে সরকার তখন ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে এবং সুষ্ঠু নির্বাচন দিতে বাধ্য হবে। গতকাল (শনিবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত ‘গ্রহণযোগ্য নির্বাচন ও বর্তমান নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
খন্দকার মোশাররফ বলেন, আন্দোলন ঘোষণা দিয়ে হয় না। কোটা আন্দোলন দেখুন। কোনো নেতাও ছিলো না। সময় আসছে।জনগণ আর আমাদের দিকে তাকিয়ে থাকবে না। নিজেরাই রাস্তায় নেমে নিজেদের অধিকার আদায় করে নেবে। সরকার তখন গ্রহণযোগ্য নির্বাচন দিতে বাধ্য হবে। আর বেগম খালেদা জিয়া, বিএনপি এবং ২০ দল ছাড়া দেশে কোনো গ্রহণযোগ্য নির্বাচন হবে না।
জনগণের সাথে বার বার প্রতারণা করা যায়না জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, খালেদা জিয়াকে মাইনাস করে যে নির্বাচনের পরিকল্পনা করা হয়েছে জনগণ তা মেনে নিবে না। জনগণের সঙ্গে বারবার প্রতারণা করা যায় না। দেশের জনগণ অত্যন্ত সচেতন। তারা বারবার প্রতারিত হবে না। যদি ২০১৪ এর পথে আওয়ামী লীগ হাঁটে জনগণ তা রোধ করবে। যারা মনে করছেন জনগণের সঙ্গে প্রতারণা করে ক্ষমতায় টিকে থাকবেন তা ভুলে যান। জনগণ রাস্তায় নামলে টিকতে পারবেন না। গ্রহণযোগ্য নির্বাচন, গণতন্ত্রের মুক্তি, খালেদা জিয়ার মুক্তির জন্য গণআন্দোলনে কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।
রমজানে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতির দিকটি দেখিয়ে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকার রোজায় নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। প্রতিবার রোজায় নিত্যপণ্যের দাম বাড়লেও সরকারের পক্ষ থেকে কেবল তদারকির কথা বলা হয়। কিন্তু এই তদারকিতে বাজারে কোন প্রভাব পড়ে না। তিনি বলেন, রোজার আগের প্রত্যেকটি নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য কত ছিল? আর আজকে দ্বিতীয় দিনে কত হয়েছে? অনেক পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে নাই। পুরোপুরি ব্যর্থ হয়েছে তারা। বাণিজ্যমন্ত্রীর সমালোচনা করে মোশাররফ হোসেন বলেন, রোজার আগে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, নিত্যপণ্যের দাম বাড়বে না। কিন্তু বাস্তবতা তার ব্যতিক্রম। তিনি বলেন, আওয়ামী লীগ ব্যবসায়ীদেরকে অবৈধ সুযোগ সুবিধা দেওয়া এই পরিমাণ করেছে যে, কোনো কিছুর ওপর এই সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই, তাদের কোনো চেইন অব কমান্ড নেই। এই সরকারের কোনো দায়িত্ববোধও নেই।
সবেক এই মন্ত্রী বলেন,আন্তর্জাতিক স্বীকৃত স্বৈরাচার সরকারের কবল থেকে মুক্তি পেতে হলে গ্রহণযোগ্য নির্বাচন হতে হবে। আমাদের বন্ধু রাষ্ট্রগুলো বলছে অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে। আর বেগম খালেদা জিয়া এবং বিএনপি যদি অংশ না নেয় সেটা কখনো গ্রহণযোগ্য নির্বাচন হবে না। মোশাররফ বলেন, হাইকোর্ট জামিন দিলো, আপীল বিভাগও জামিন দিলো। কিন্তু অন্যান্য মামলাগুলো নিয়ে যেভাবে পরিকল্পনা করছে এবং খালেদা জিয়াকে বন্দী রেখে নিরার্চন করতে চায় সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। জনগণ তা মেনে নেবে না।
সংগঠনের উপদেষ্টা মো. মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, নির্বাহী কমিটির সদস্য নাজিমউদ্দিন আলম, আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ