Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজস্ব ফাঁকি দিয়ে আনা ২৭৫ মোবাইল সেট জব্দ ৯ জন আটক

শুল্ক গোয়েন্দার অভিযান

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর নামিদামি শপিংমলে কোটি কোটি টাকার অবৈধপথে আনা মোবাইল বিক্রি হয়। এসব মোবাইল সেট থেকে এক টাকাও রাজস্ব পায় না সরকার।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশে র‌্যাবের সহায়তায় শনিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা বেশ কয়েকটি নামিদামি শপিংমলে অভিযান চালিয়ে ২ কোটি ২০ লাখ টাকা মূল্যের ২৭৫টি মোবাইল সেট জব্দ করে। এছাড়া নকল মোবাইল সেট তৈরির অপরাধে ৯ জন আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে ফৌজদারী মামলার প্রস্তুতি চলছে। জানা গেছে, শনিবার সকালে শুল্ক গোয়েন্দা ৩টি টিম পৃথকভাবে মহাখালী, গুলশান, উত্তরা ও কাওরান বাজার এলাকার শপিংমলে একযোগে ৮টি শপিংমলে অভিযান চালায়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ধানমন্ডির অচার্ড পয়েন্ট, গুলশানের হলি ক্যাপিটা সেন্টার, ইউনিকর্ন প্লাজা, উত্তরার রাজল²ী ও নর্থ টাওয়ার এবং কাওরান বাজারের বসুন্ধরা সিটি শপিংমল। অভিযানে র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা সহায়তা করেন। অভিযানে অবৈধপথে আনা ২৭৫টি বিলাসবহুল মোবাইল সেট জব্দ করা হয়। এর মধ্যে বিভিন্ন মডেলের আইফোন ১৩৩টি, এইচটিসি ১২৫টি, এলজি ১৫টি, আই প্যাড ১টি ও একটি অ্যাপল ওয়াচ রয়েছে। এসব মোবাইল সেট আটকের সময় দোকান মালিকরা আমদানির সপক্ষে বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। মহাখালী এলাকায় টিজে গ্রæপের শো-রুম থেকে নকল আইফোন তৈরির কাজে যুক্ত থাকায় ৭ জনকে এবং উত্তরার নর্থ টাওয়ারের তালুকদার মোবাইল লিংক থেকে ২ জন আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে ফৌজদারী মামলার প্রস্তুতি চলছে।
এ প্রসঙ্গে শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ড. সহিদুল ইসলাম বলেন, চোরাচালানের মাধ্যমে যারা মোবাইল ফোন নিয়ে আসছেন অথবা যারা নকল মোবাইল ফোন বাজারজাত করছেন তাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের আওতায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ চক্র যতই শক্তিশালী হোক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে। নকল ও চোরাচালানের মধ্যমে আনা মোবাইল ফোনের কারণে সরকার বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে। এখন থেকে নিয়মিতভাবে এ ধরনের অভিযান চলবে।এদিকে বসুন্ধরা সিটি শপিংমলে শুল্ক ফাঁকি দিয়ে আনা মোবাইল সেট আটক করতে গেলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের ব্যবসায়ীদের বাধার মুখে পড়তে হয়। পরে দোকান মালিক সমিতি নেতাদের সঙ্গে বৈঠকে বিষয়টি নিষ্পত্তি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ