Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পক্ষঘাত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে

উন্নত চিকিৎসায় ব্রাকিয়াল প্লাক্সাস ইনজুরি ওয়ার্কশপ ও লাইভ সার্জারি অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন ধরণের দুর্ঘটনার কারণে হাতের প্যারালাইজড (পক্ষঘাত) রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এ ধরণের আঘাতে হাতের নার্ভসমূহের সব চাইতে বেশি ক্ষতি হয়ে থাকে। আবার জন্মগত ত্রæটির কারণেও এ সমস্যা হতে পারে। এ সমস্যা ও রোগ থেকে রোগীদেরকে মুক্তি দিতে ও হাতের আঘাতজনিত প্যারালাইজড (পক্ষঘাত) রোগের বা ক্ষতিগ্রস্ত নার্ভসমূহের উন্নত চিকিৎসা নিশ্চিতকরণে।
গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অর্থোপেডিক সার্জারি বিভাগের ক্লাসরুমে ২ দিনব্যাপী ‘ব্রাকিয়াল প্লাক্সাস ইনজুরি’ বিষয়ক ওয়ার্কশপ ও লাইভ সার্জারির আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক সার্জারি বিভাগ ও বাংলাদেশ হ্যান্ড সোসাইটি-এর উদ্যোগে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. শহীদুল্লাহ সিকদার, প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. সাহানা আখতার রহমান। অতিথি হিসেবে ছিলেন সিন্ডিকেট সদস্য প্রফেসর ডা. কাজী শহীদুল আলম, প্রফেসর ডা. শামসুদ্দিন আহমেদ। ফ্যাকাল্টি হিসেবে ছিলেন বিখ্যাত ব্রাকিয়াল প্লাক্সাস সার্জন ভারতের প্রফেসর অনিল ঘনশ্যাম ভাটিয়া। সভাপতিত্ব করেন অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বিডিএসএসএইচ-এর সহ-সভাপতি প্রফেসর ডা. নকুল কুমার দত্ত। বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি ফর সার্জারি অফ দি হ্যান্ড (বিডিএসএসএইচ)-এর সভাপতি প্রফেসর ডা. মো. আবুল কালাম। স্বাগত বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু। ধন্যবাদ জ্ঞাপন করেন বিডিএসএসএইচ-এর সাধারণ সম্পাদক ডা. সাজেদুর রেজা ফারুক। অনুষ্ঠান পরিচালনা করেন বিডিএসএসএইচ-এর কোষাধ্যক্ষ ডা. কৃষ্ণ প্রিয় দাস।
ডা. কনক কান্তি বড়–য়া বলেন, ব্রাকিয়াল প্লাক্সাস ইনজুরি বিষয়ক ওয়ার্কশপ ও লাইভ সার্জারি পক্ষঘাত রোগীদের জন্য উপকার ও কল্যাণ বয়ে আনছে এবং তাঁদের পক্ষঘাতগ্রস্ত হাত সচল করার মাধ্যমে কর্মক্ষম করে তোলা সম্ভব হচ্ছে।
কর্মশালায় জানানো হয়, হাতের আংশিক থেকে সম্পূর্ণ আঘাতজনিত প্যারালাইজড (পক্ষঘাত) রোগীদের অপারেশনের মাধ্যমে আরোগ্য লাভের জন্য এ কর্মশালা ও লাইভ সার্জারির আয়োজন করা হয়েছে। বাংলাদেশের অন্যান্য সরকারি হাসপাতালেও এ সংক্রান্ত চিকিৎসার জন্য দক্ষ জনবল গড়ে তোলা এ কর্মশালার অন্যতম লক্ষ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ