Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পুরো মাসই ব্যস্ত থাকবেন ক্ষমতাসীন আ‘লীগ নেতারা

শুরু হল ইফতার রাজনীতি

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শুরু হয়েছে ‘ইফতার রাজনীতি’। প্রতি বছরের মতো এবারও পুরো রোজার মাসজুড়ে ‘ইফতার রাজনীতি’ নিয়ে ব্যস্ত থাকবেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতারা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এবার রোজার মাসজুড়ে ইফতারসহ বিভিন্ন কর্মসূচিতে জোট ও ভোট গোছাতে চায় দলটি। একই সঙ্গে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি নেতাকর্মীদের দেয়া হবে প্রয়োজনীয় দিকনির্দেশনা। তারা চাইছে- ইফতার কেন্দ্রীক সাংগঠনিক কর্মসূচিতে দলকে আরও চাঙ্গা করতে।
অন্যন্য বছরের মতো এবারও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার সরকারি বাসভবন গণভবনে রোজার মাসজুড়েই থাকবে ইফতার আয়োজন। গতকাল রোজার প্রথম দিন গণভবনে এতিম ও দুঃস্থদের সঙ্গে ইফতার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিদিনের ইফতার আয়োজনে গণভবনে পর্যায়ক্রমে অংশ নেবেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, আইনজীবী, সাংবাদিক, শিল্পী, সাহিত্যিক, কূটনীতিক, ব্যবসায়ী, আলেম-ওলামাসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এছাড়াও প্রধানমন্ত্রীর নিকট আত্মীয়, সরকারি কর্মকর্তা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গেও আলাদাভাবে ইফতার করবেন প্রধানমন্ত্রী।
দলীয় সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো আওয়ামী লীগ এবারও দলীয়ভাবে কোনো ইফতারের আয়োজন করবে না। তবে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাসব্যাপী ইফতার অনুষ্ঠানের মধ্য দিয়ে কার্যত দল ও দলের সহযোগী সব সংগঠনের নেতাকর্মীদের চাঙ্গা করা হবে। প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ও আলাদাভাবে দু-একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করতে পারেন।
এ বিষয়ে আওয়ামী লীগের সম্পাদকমÐলীর এক সদস্য বলেন, সামনে নির্বাচন। রোজার মাসে অন্যান্য কর্মসূচি খুব একটা হয় না। তাই ইফতারের সময় সবাই একত্রে মিলিত হওয়ায় একটা সুযোগ থাকে। এটাকে ইফতার রাজনীতি ঠিক বলা যাবে না তবে সবার সঙ্গে-সাক্ষাত আলাপ-আলোচনার সুযোগ তৈরী হয়। সেটাকে আমরা কাজে লাগাতে চাই।
আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলেন জানা গেছে, মূল দল আওয়ামী লীগ আয়োজন না করলেও বিভিন্ন অঙ্গ-সহযোগী এবং নগর, মহানগর থানা, ওয়ার্ড ইউনিয়েনগুলো আলাদা আলাদা ভাবে ইফতারের আয়োজন করবে। এতে দলের কেন্দ্রীয় নেতারা অংশগ্রহণের মাধ্যমে কর্মীদের সঙ্গে মিলিত হবেন। ইফতারের পাশাপাশি দেবেন বিভিন্ন দিক নির্দেশনা।
অন্যান্য বছরের মতো এবারও ঢাকা মহানগর আওয়ামী লীগ ইফতার কেন্দ্রীক রাজনীতি করবে রমজান মাসজুড়েই। জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ প্রতিদিন বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ইফতারের আয়োজন রাখবে। এছাড়া মহানগর উত্তর ও দক্ষিনের প্রতিটি থানা ও ওয়ার্ডে ওয়ার্ডে ইফতার অনুষ্ঠানের আয়োজন করবে। এতে যোগ দেবেন দলের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রীরা। এছাড়া রাজধানীর বাইরেও সারা দেশে বিভিন্ন শাখা ইউনিট ছাড়াও দলীয় মনোনয়ন প্রত্যাশীরাও রোজার মাসজুড়ে ইফতারসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নিজেদের ইমেজ তৈরীর মাধ্যমে জনসম্পৃক্ততা ও নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর চেষ্টা করবেন।
এদিকে বেশ কয়েক বছর ধরেই ঈদের পর আন্দোলনে যাবে- বিএনপি এমন হুমকি দিয়ে আসছে। তবে এবারের পেক্ষাপট ভিন্ন। একাদশ নির্বাচনকে সামনে রেখে এবারের বিএনপির আন্দোলনের হুমকিকে গুরুত্বের সঙ্গেই বিবেচনা করছে ক্ষমতাসীনরা। দলীয় সূত্র মতে, বিএনপির এই হুমকিকে মাথায় রেখেই এবং নির্বাচনকে সামনে রেখে দলকে সাংগঠনিকভাবে প্রস্তুত করতে ইফতার কেন্দ্রীক সাংগঠনিক কর্মসূচিকে গুরুত্ব দিচ্ছে তারা। তৃণমূল পর্যায়েও আওয়ামী লীগের পক্ষ থেকে রমজানজুড়ে থাকছে ইফতার মাহফিল ও আলোচনা সভা। এসব কর্মসূচিতেও থাকবে দল গোছানোর নির্দেশনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ