Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মক্কা-মদিনায় হাজীদের বাড়ি ভাড়া কার্যক্রম বিলম্বিত হচ্ছে

ছম মাসের মুনাজ্জেম ভিসা ঝুলছে !

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম

শামসুল ইসলাম : মক্কা-মদিনায় বেসরকারী হজযাত্রীদের বাড়ী ভাড়া কার্যক্রম অহেতুক বিলম্বিত হচ্ছে। মুনাজ্জেমদের যুক্তি সঙ্গত দাবী হচ্ছে হাজীদের সেবা নিশ্চিতকরণে ছয় মাসের মাল্টিপল ভিসা দিতে হবে এবং হজ মৌসুমে সউদী আরবে দু’মাস অবস্থানের সুযোগ থাকতে হবে। হাব নেতৃবৃন্দও সউদী দূতাবাসের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উল্লেখিত ছয় মাসের মাল্টিপল ভিসা দ্রæত ইস্যুর জন্য জোর তাগিদ দিয়েছেন। তার পরেও সিদ্ধান্তহীনতার কারছে মুনাজ্জেমরা ভিসার জন্য দ্বারে দ্বারে ঘুরছেন। মক্কা-মদিনায় হাজীদের বাড়ী ভাড়া বিলম্ব হলে গত বছরের ন্যায় চলতি বছরও বিমানের হজ ফ্লাইট বাতিল হবার আশংকা রয়েছে। হাবের একাধিক সূত্র এতথ্য জানিয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমানের নেতৃত্বে সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ২শ’ ৬৬ জন হজযাত্রীর বাড়ী ভাড়া কার্যক্রম গত মাসেই সম্পন্ন হয়েছে। মুনাজ্জেমদের ভিসা ইস্যু শুরু না হওয়ায় বেসরকারী ব্যবস্থাপনার ১ লাখ ১৬ হাজার ৬শ’ ৭জন হজযাত্রীর মক্কা-মদিনার বাড়ী ভাড়ার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা সম্ভব হচ্ছে না। এতে হজ এজেন্সি’র মালিকরা চরম হতাশায় ভুগছেন।
বৈধ হজ এজেন্সিগুলোর লাইসেন্স দফায় দফায় সত্যায়নের বেড়াজালে পড়ে হজ ব্যবস্থাপনার কার্যক্রম ধীরগতি পরিলক্ষিত হচ্ছে। ঢাকাস্থ সউদী দূতাবাস থেকে প্রত্যেক হজ এজেন্সি’র মুনাজ্জেমরা ৬ মাসের মাল্টিপল ভিসা এখনো না পাওয়ায় তারা মক্কা-মদিনায় হাজীদের বাড়ী ভাড়া করতে সউদী আরবে যেতে পারছে না। ফলে তারা মক্কায় সউদী মুয়াল্লেমদের কাছ থেকে সিট বরাদ্দ নিতে পারছে না। সউদী মুয়াল্লেমদের বাংলাদেশী দালালরা বাংলাদেশী মুনাজ্জেমদের কাছে অলিখিত ভাবে হাজী প্রতি অতিরিক্ত ৮০ রিয়াল করে দাবী করছে বলেও অভিযোগ পাওয়া গেছে। আগামী ২৫ মে’র মধ্যে হজযাত্রীদের বাড়ী ভাড়া কার্যক্রম সম্পর্ণ এবং ২০ মে’র মধ্যে হজযাত্রীদের বিমানের সিডিউল সংগ্রহ করে হজ অফিসে জমা দেয়ার নিদের্শ দেয়া হয়েছে। হাব ওলামা সোসাইটির অর্থ সম্পাদক ও বাংলাদেশ এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী মাওলানা জাহিদ আলম রাতে ইনকিলাবকে বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে এবং হাজীদের যথাযথ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে মুনাজ্জেমদের ৬ মাসের মাল্টিপল ভিসা ইস্যু করতে রাজকীয় সউদী দূতাবাসের রাষ্ট্রদূতকে কার্যকরী উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, হজ মৌসুমে প্রত্যেক মুনাজ্জেমকে কমপক্ষে দু’মাস সউদী আরবে অবস্থানের সুযোগ দিতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈধ হজ লাইসেন্সে’র বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় সত্যায়নের বিধান রাখায় হজের কার্যক্রম দারুণ ভাবে বিঘিœত হচ্ছে। তিনি আগামীতে এসব অহেতুক বিড়ম্বনা থেকে এজেন্সিগুলোকে মুক্তি দেয়ার জোর দাবী জানান। মক্কা-মদিনায় বাড়ী ভাড়ার কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন এবং আনুসাংঙ্গিক কাজ সম্পন্ন করার জন্য অনতিবিলম্বে হজ প্যাকেজের বাকি টাকা পরিশোধের জন্য হজযাত্রীদের প্রতি উদাত্ত আহবান জানান। এদিকে, কয়েকটি মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থায় বৈধ হজ লাইসেন্সে’র কপিতে সত্যায়ন বাধ্যতামূলক করায় এজেন্সিগুলোকে গলদর্ঘম পোহাতে হচ্ছে। চেম্বার অব কমার্স হজ এজেন্সি’র লাইসেন্সসহ অন্যান্য কাগজপত্রে প্রত্যেক পৃষ্ঠা সত্যায়ন বাবদ দেশ’ টাকা হাতিয়ে নিচ্ছে। ইসলামিক ফাউন্ডেশনের প্রতি পৃষ্ঠা আরবী অনুবাদ ও সত্যায়ন করতে ৬০ টাকা করে নিচ্ছে। বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা থেকে সত্যায়ন করতে চরম হয়রানি ও অহেতুক বিলম্ব হওয়ায় মুনাজ্জেমরা ভিসা সংগ্রহ করে সউদী আরবে যেতে পারছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ