Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গণতান্ত্রিক আন্দোলনেই সরকারকে উৎখাত করা হবে -ড. মঈন খান

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : গণতান্ত্রিক প্রক্রিয়ায় আন্দোলনের মাধ্যমে বর্তমান আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা হবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, আমরা অগণতান্ত্রিক প্রক্রিয়ায় নয়, গণতান্ত্রিক পদ্ধতিতে এই অবৈধ সরকারকে উৎখাত করবো। আমরা তাদেরকে দেখিয়ে দিবো জনগণ ঐক্যবদ্ধ থাকলে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেও ফ্যাসিবাদি শক্তিকে পরাজিত করা যায়। যদি আমরা ঐক্যবদ্ধ আন্দোলন করতে পারি তাহলে এই বর্বর ও নিষ্ঠুর সরকার সরে যেতে বাধ্য হবে। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী প্রজন্ম-৭১ আয়োজিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ নির্বাচন শীর্ষক এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন।
বর্তমান সরকারকে আফ্রিকার জঙ্গলের সরকার উল্লেখ করে মঈন খান বলেন, সুষ্ঠু নির্বাচন ও গণতন্ত্র ছাড়া কোনো জাতি সভ্য হতে পারে না। এই সরকার দুটিকেই নির্বাসনে পাঠিয়ে দিয়েছে। এরা কোনো সভ্য সরকার নয়। এই সরকার আফ্রিকার জঙ্গলের সরকার।
সকল দলকে ঐক্যবদ্ধ হওয়র আহŸান জানিয়ে বিএনপির এই নেতা বলেন, গণতন্ত্রের জন্য উন্নয়ন ও উন্নয়নের জন্য গণতন্ত্র দরকার। কিন্তু এই সরকারের সময়ে এটি প্রত্যাশা করা যাবে না। বর্তমান নির্বাচন কমিশন (ইসি) এর কাঠামো দিয়ে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। জনগণকে ঐক্যবদ্ধ করে কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে। আসুন সরকারকে আলাদা করে দিয়ে সব গণতান্ত্রিক দল ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন করি। আমরা সবাই ঐক্যবদ্ধ হলে এই অবৈধ সরকার নির্বাসনে যেতে বাধ্য হবে।
খুলনা সিটি নির্বাচনের কথা উল্লেখ করে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, খুলনায় নির্বাচন নয় প্রহসন হয়েছে। খুলনা সিটি করপোরেশনে নির্বাচনের নামে জনগণের সাথে ধোঁকাবাজি হয়েছে। যা বিশ্বের কাছে তুলে ধরেছে মিডিয়া। যেসব মিডিয়া সাহস করে দেশ ও বিশ্ববাসীর কাছে এই ধোঁকাবাজী তুলে ধরেছে আমি ব্যক্তিগতভাবে তাদেরকে ধন্যবাদ জানাই।
খালেদা জিয়াকে রাজনৈতিক বানোয়াট মামলায় কারাগারে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে মন্তব্য করে ড. মঈন খান বলেন, সামনে গণতান্ত্রিক আন্দোলন হবে। সরকারকে বলবো সমঝোতার আসুন। জনগণের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ দিতে আপনারা ব্যর্থ হয়েছেন। এ জন্য আপনাদেরকে চরম মূল্য দিতে হবে। যা আপনারা চিন্তাও করতে পারছেন না। তাই সময় থাকতে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিন। জনগণকে তাদের ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিন। অন্যত্থায় জনগণ তাদের অধিকার আদায়ে মাঠে নামলে আর পালানোর সুযোগ পাবেন না।
আয়োজক সংগঠনের সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খন, জাতীয় সমাজতান্ত্রিক দল (আ স ম রব) জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ। এসময় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-যুববিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ