Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টেকসই উন্নয়নে উত্তরাঞ্চলে বিশেষ বরাদ্দ দাবি

বগুড়ায় প্রাক বাজেট আলোচনা

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম


বগুড়া ব্যুরো : গতকাল বুধবার সকালে বগুড়ায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)’র উদ্যোগে অন্তর্ভূক্তিমূলক ও টেকসই উন্নয়নে প্রয়োজন,সর্বস্তরে সুশাসন শীর্ষক প্রাকবাজেট আলোচনা সভা সমাজসংগঠক মোস্তাফিজার রহমান ফিজুর সভাপতিত্বে বগুড়া পৌরসভার সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বগুড়া পৌরসভার মেয়র এড.এ কে এম মাহবুবর রহমান ও মূখ্য আলোচক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগি অধ্যাপক কাজী জুলফিকার আলী অংশগ্রহন করেন।।সুপ্র্র সম্পাদক কে জী এম ফারুকের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে অংশগ্রহন করেন,উপ-পরিচালক,কৃষিসম্প্রসারণ বিভাগ প্রতুল চন্দ্র সরকার,জেলা শিক্ষা অফিসার গোপাল চন্দ্র সরকার,সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা.মাহমুদ আদনান,উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জব্বার,কাস্টমস,এক্সসাইজ ও ভ্যাট’র রাজস্ব কর্মকর্তা মতলেবুর রহমান,বাংলাদেশ গ্রাম থিয়েটার’র সাধারন সম্পাদক তৌফিক হ্সাান ময়না,বাপা’র সহ-সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান,ফামপজ’র সভাপতি গোলাম আজম টিকুল,নিরাপদ সড়ক চাই’র সভাপতি মোস্তাফিজার রহমান,সাংষ্কৃতিক কর্মি নিভারাণী সরকার,টিএমএসএস মহিলা মার্কেট’র এমডি ববিতা রাণী বর্মণ,মুক্তিযোদ্ধা ও লেখক নাজমুল হক খান,গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সম্পাদক শেখ মো. আবু হাসানাত সহিদ,হার্ড’র জাহিদুল হাবীব রোজ,আলোর পথে’র রফিকুল ইসলাম,সিডিএলএস’র আব্দুল খালেক,জাতীয় আদিবাসি পরিষদের জেলা সমন্বয়ক বিমল রবিদাস, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারন সম্পাদক শেখ মো. আবু হাসানাত সাহিদ,পেভ’র জিএম পারভেজ ড্যারিন,জনউদ্যোগ’র সমন্বয়ক শুক্লা রাণী ঘোষ প্রমূখ।সভায় ফোকাস সোসাইটি’নির্বাহী পরিচালক মনিরুল ইসলাম মিলন আলোচনাপত্র উপস্থাপন করেন। সভায় টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আঞ্চলিক বৈষম্য দূরীকরণে বাজেটে উত্তরাঞ্চলের কৃষি ও শিল্প খাতে বিশেষ বরাদ্দ দেয়ার জোর দাবি জানানো হয়।
আলোচকগণ কৃষি ভর্তুকি বাড়ানোসহ তৃণমূল কৃষি,পরিবেশ গবেষণাকে শক্তিশালীকরণ এবং আধুনিক কৃষি সরঞ্জামাদি ক্রয়ের জন্য বাজেট বরাদ্দের দাবি করেন।আলোচকগণ বলেন,দূর্নীতি উন্নয়নের পথে বড় বাধা,তাই কালোটাকা সাদা করার সুযোগ দেয়া উচিত নয়। সভায় বগুড়ায় কৃষি ও গ্যাস ভিত্তিক শিল্প স্থাপনসহ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল দ্রæত বাস্তবায়নের দাবি জানানো হয়। উত্তরাঞ্চলের কৃষির চাহিদানুযায়ী যমুনার তীরবর্তী বগুড়ার কোন জায়গায় একটি সার কারখানা স্থাপনের দাবি জানানো হয়। ৬৯.৬০ ব.কি.মিটার আয়তন বিশিষ্ট প্রায় ১৪ লক্ষ জনসংখ্যা অধ্যূষিত বগুড়া শহরের নাগরিক সমস্যা সমাধানের জন্য বগুড়া পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত এবং বগুড়ায় কৃষিবিশ্ববিদ্যালয়,একটি সাধারন বিশ্ববিদ্যালয়,একটি উচ্চ বালক ও বালিকা বিদ্যালয় স্থাপন করে এই অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষার পথ প্রশস্ত করার প্রস্তাব করা হয়। বগুড়া থেকে সরাসরি সিরাজগঞ্জ পর্যšত রেলসংযোগ দ্রæত বাস্তবায়ন করে ঢাকার সাথে নিরাপদ,দ্রæত ও সাশ্রয়ী মূল্যে পণ্য ও যাত্রী চলাচলের ব্যবস্থা করার গুরুত্বারোপ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ