Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম


দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন আগামী ৫ জুন মঙ্গলবার বেলা ১১টায় বসবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহŸান করেছেন বলে জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। জাতীয় সংসদের ২০তম অধিবেশন ১২ এপ্রিল শেষ হয়। সংবিধানে একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্য-বাধকতা রয়েছে। আর জুনে আগামী অর্থ বছরের বাজেট পাস করতে হবে। তাই নতুন অধিবেশন আহŸান করা হয়েছে। এই অধিবেশনটি খুবই গুরুত্বপূর্ণ। এটি হবে চলতি সংসদের সর্বশেষ বাজেট অধিবেশন। রেওয়াজ অনুযায়ী অধিবেশনটি দীর্ঘ হবে। অধিবেশন শুরুর দিন ৫ জুন সকাল ১০টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চ‚ড়ান্ত করা হবে। কার্যউপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ অন্যান্য উপস্থিত থাকবেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, ৭ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন। আর ১০ জুন থেকে প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। দীর্ঘ আলোচনা শেষে ওই বাজেট পাস হবে ৩০ জুন। এবার প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। বাজেট ছাড়াও অধিবেশনে পাসের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে। চলতি সংসদের সদস্য এ কে এম মাঈদুল ইসলামের মৃত্যুতে অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ