Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৩২ শতাংশ ভোটকেন্দ্রে নির্বাচনী অনিয়ম ইডবিøউজি

খুলনার সিটি নির্বাচনে

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বেশ কিছু কেন্দ্রে সহিংসতা ও অনিয়মের চেষ্টা হয়েছে। কিন্তু বিচ্ছিন্ন এসব ঘটনার ব্যাপকতা বেশি না হওয়ায় ভোটের ফলাফল পরিবর্তন প্রভাব ফেলেনি। নির্বাচন পর্যবেক্ষণের প্রাথমিক বিবৃতিতে নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোর মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রæপ (ইডবিøউজি) এ কথা বলেছে।
গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই বিবৃতি তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, খুলনা সিটির ২৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ইডবিøউজি ১৪৫টি কেন্দ্র পর্যবেক্ষণ করে। এর মধ্যে ৩২ শতাংশ ভোটকেন্দ্রে নির্বাচনী অনিয়ম দেখা গেছে। অবৈধভাবে ব্যালটে সিল মারার ঘটনা ঘটেছে ২৮টি কেন্দ্রে, ভোট দিতে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে ১৮টি, ভোটকেন্দ্রের ভেতরে সহিংসতার ঘটনা ঘটেছে চারটি, কেন্দ্রের বাইরে সহিংসতার ঘটনা ১২টি, বিশেষ প্রার্থীর পক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান নেওয়ার ঘটনা ঘটেছে চারটি জায়গায়, পর্যবেক্ষককে কেন্দ্রে ঢুকতে না দেওয়ার ঘটনা ঘটেছে চারটি, পোলিং এজেন্ট বের করে দেওয়ার ঘটনা তাদের পর্যবেক্ষণে দেখা যায়নি। তাদের হিসাবে খুলনার নির্বাচনে ভোট পড়েছে ৬৪ দশমিক ৮০ শতাংশ। ইডবিøউজি বলেছে, তাদের পর্যবেক্ষণে তারা ৮৮ দশমকি ৮ শতাংশ ভোটকেন্দ্রে বিএনপির মেয়রপ্রার্থীর এজেন্টদের দেখতে পেয়েছে। ৯৭ শতাংশ কেন্দ্রে দেখা গেছে প্রিসাইডিং কর্মকর্তা, পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের প্রবেশ নিশ্চিত করে ভোটগণনা শুরু হয়। ইডবিøউজির পরিচালক মো. আবদুল আলীম সংবাদ সম্মেলনে বক্তব্য তুলে ধরেন। জানিপপের প্রতিষ্ঠাতা নাজমুল আহসান কলিমুল্লাহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
ইডবিøউজির পরিচালক মো. আব্দুল আলীম বলেন, খুলনা সিটি করপোরেশন নির্বাচন কিছু বিচ্ছিন্ন সহিংসতা এবং নির্বাচনী অনিয়মের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। যদিও বেশ কিছু কেন্দ্রে নির্বাচনী ফলাফল পরিবর্তনের জন্য সহিংসতা ও নির্বাচনী অনিয়ম করার প্রচেষ্টা করা হয়েছে। আলীম বলেন, “আমাদের পর্যবেক্ষক দল ৩২ শতাংশ কেন্দ্রে সহিংসতার ঘটনা দেখতে পেয়েছে ভোটকেন্দ্রে অননুমোদিত মানুষের উপস্থিত এবং ভোটারকে ভোট প্রদানে বাধার মতো ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ