Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো সহজ লেনদেনে চালু হলো বিকাশ অ্যাপ

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকদের লেনদেন আরো বেশি সহজ, দ্রæত ও নিরাপদ করতে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ চালু করেছে বিকাশ অ্যাপ। গত মঙ্গলবার রাজধানীর সোনারগাঁ হোটেলে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল কাদের বলেন, গত কয়েক বছর ধরে ইটারনেট সুবিধার বাইরে থাকা সাধারণ মানুষ যারা ফিচার ফোন ব্যবহার করেন, তারাসহ সব গ্রাহক ইউএসএসডি (আনস্ট্রাকচার্ড সাপ্লিমেটারি সার্ভিস ডাটা) পদ্ধতিতে বিকাশের নানান সেবা পাচ্ছেন। এই পদ্ধতিতে লেনদেন সুবিধা কার্যকর রাখতে স্মার্টফোন ব্যবহারকারীদের আরো সহজ, দ্রæত ও নিরাপদ সেবা দিতেই যুক্ত হয়েছে নানা সৃজনশীল ফিচার সমৃদ্ধ বিকাশ অ্যাপ। তিনি বলেন, শিক্ষিত গ্রাহকদের জন্য বিকাশে লেনদেন করা সহজ। কিন্তু যারা সাধারণত কম বা অশিক্ষিত তাদের জন্য কিছুটা জটিল। এ ধরনের গ্রাহকদের সুবিদার্থে নতুন অ্যাপ তৈরি করা হলো।
কামাল কাদের বলেন, এই অ্যাপে লেনদেনের প্রক্রিয়া সম্পন্ন করার পদ্ধতিকে ইংরেজির পাশাপাশি বাংলা ভার্সনে করে দেয়া হয়েছে। যুক্ত করা হয়েছে বিভিন্ন ধাপ অতিক্রম করার জন্য ছবি ও ভয়েস নির্দেশনা। এর ফলে একজন অশিক্ষিত গ্রাহকও খুব সহজে বিকাশে লেনদেন করতে পারবেন।
ব্যাংকে একটি লেনদেন সম্পন্ন করতে ৪০ পয়সা খরচ হলেও বিকাশে লেনদেনে শতকরা খরচ হয় ১টাকা ৮৫ পয়সা-এই ব্যয় কমানো হবে কি না জানতে চাইলে বিকাশের সিইও সাংবাদিকদের বলেন, ব্যবসা আরো প্রসার ও লাভজনক হলে এটি বিবেচনা করা হতে পারে।
বিকাশের পক্ষ থেকে জানানো হয়, ব্যাংকিং সেবার বাইরে থাকা সাধারণ মানুষের আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করা বিকাশ তাদের অ্যাপটি গত ২৫ এপ্রিল গুগল প্লে স্টোরে দেওয়ার পর এ পর্যন্ত ১৪ লাখ গ্রাহক তা ডাউনলোড করেছেন। এ সময় বিকাশের প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) নওবত আলীসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ