Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজারে দামি ব্রান্ডের পণ্য ভেজাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম


ভোজ্যতেলের অকৃতকার্য ৯ প্রতিষ্ঠানের ৪টি এস আলমের
‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়’ কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য তার কবিতায় বলেছিলেন। আজ দেশে কোথাও দৃশ্যমান ক্ষুধার রাজ্য নেই। না খেয়ে কোনো মানুষের মৃত্যুর ঘটনা বলা যায় শূন্যের কোঠায় পৌঁছেছে। কিন্তু দেশে আজ সর্বত্র চলছে ভেজালের দাপট, অসম্ভব দৌরাত্ম্য এবং বলা যায় ইচ্ছায়-অনিচ্ছায় দেশের মানুষ বসবাস করছে ভেজাল খাদ্যে পরিপূর্ণ এক রাজ্যে। এই রাজ্যে খাদ্যাভাবে কোনো মানুষ মারা না গেলেও ভেজাল খাদ্য খেয়ে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে নতুন নতুন রোগে।
পাশাপাশি ঘটছে জীবনহানির মতো ঘটনাও। এদিকে নকল-ভেজালের বিরুদ্ধে বছরজুড়ে অভিযান চললেও কাঙ্খিত সুফল মিলছে না। লঘু সাজার কারণে নকল-ভেজালকারীদের দৌরাত্ম্য কিছুতেই থামছে না। সারা দেশে অবাধে বিক্রি হচ্ছে মানহীন পণ্য। এর ফলে ক্রেতারা যেমন প্রতারিত হচ্ছে, তেমনি হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য। আসন্ন রমজানে ইফতার ও সেহরিতে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহে নিশ্চিত করতে বিএসটিআই ল্যাবে পরীক্ষাধীন ২৮৬টি খাদ্যপণ্যের মধ্যে ৩৬টি পণ্য মানসম্মত না হওয়ায় অকৃতকার্য হয়েছে। এইসব খাদ্যপণ্যের মধ্যে এস আলম গ্রæপের চারটিসহ নয়টি ভোজ্যতেল কোম্পানি, ২১টি বোতলজাত পানি ও পানির জার, আফতাব ও আকিজ গ্রæপের তিনটি কোম্পানির পাস্তুরিত দুধ, বগুড়া ও ভাই ভাই ফুড প্রোডাক্টের দু’টি ঘি এবং ড্যানিস কোম্পানির একটি লাচ্ছা সেমাই রয়েছে। এসব খাদ্যপণ্যের নমুনা সম্প্রতি সংগ্রহ করে বিএসটিআই। ল্যাব পরীক্ষায় মানসম্মত না হওয়ায় কোম্পানিগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী সাংবাদিকদের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, রমজান মাস উপলক্ষে গত দেড় মাসে বিভিন্ন কোম্পানির কারখানার গেইট থেকে ট্রাকে মাল তোলার সময় এসব খাদ্যপণ্য সংগ্রহ করে বিএসটিআই’র ল্যাবে পরীক্ষা করা হলে মানসম্মত না হওয়ায় তা অকৃতকার্য হিসেকে চিহ্নিত করে কোম্পানিগুলো কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। নোটিশের জবাব পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
সংবাদ সম্মেলনে বলা হয়, ৩৬টি খাদ্যপণ্য মানসম্মত না হওয়ায় তাদের চিহ্নিত করা হয়েছে। সেগুলো হলোÑ শবনম ভেজিটেবল অয়েল লিমিটেড (ফর্টিফাইড সয়াবিন তেল, কোড-ডি, তারাবো রুপগঞ্জ, নারায়ণগঞ্জ)। এস আলম সুপার এডিবল অয়েল লিমিটেড (ফর্টিফাইড সয়াবিন তেল-কোড-জি)। এস আলম সুপার এডিবল অয়েল লিমিটেড (ফর্টিফাইড পাম অলিন, কোড-এইচ), এস আলম ভেজিটেবল অয়েল লিমিটেড (ফর্টিফাইড সয়েবিন তেল, কোড-আই), এস আলম ভেজিটেবল অয়েল (ফর্টিফাইড পাম অলিন কোড-জে)। এস আলমের চারটি কোম্পানিই চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত। এসব কোম্পানির তেলে নির্ধারিত পরিমাণ ভিটামিন নেই। ড্রামের তেল পরীক্ষা করা হয়েছে। ড্রাম তেকেই পরবর্তীতে তেল বোতলজাত করা হয়। অকৃতকার্য তালিকায় এছাড়াও রয়েছেÑভিওটিটি অয়েল (ফর্টিফাইড সয়াবিন তেল, কোড- কে), ভিওটিটি অয়েল (ফর্টিফাইড পাম অলিন, কোড-এল)। দুটো প্রতিষ্ঠানই চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত)। একই সঙ্গে তালিকায় আরও রয়েছেÑ বেফিমিং কর্পোারেশন লি. (ফর্টিফাইড সয়াবিন তেল, কোড- এম) এবং মাররিন ভেজিটেবল অয়েলস লি. (ফর্টিফাইড সয়াবিন তেল, কোড- পি)। কোম্পানিটি চট্রগ্রামের সাগরিকায় অবিস্থত।
অন্যদিকে, আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড (আফতাব মিল্ক) কালিয়াকৈর গাজীপুর, আর.এস.এফ এগ্রো ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড (ঢাকা প্রাইম) বডুয়া খিলক্ষেত ঢাকা, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্মফ্রেশ) ধামরাই ঢাকা এই তিনটি কোম্পানির পাস্তুরিত তরল দুধ এবং ড্যানিশ ফুড লি. এর ড্যানিশ লাচ্ছা সেমাই, বগুড়া স্পেশাল কো. ঘি এবং ভাই ভাই ফুড প্রোডাক্ট অ্যান্ড কো. এর অরিজিনাল বাঘাবাড়ি ঘি মানসম্মত না হওয়া এগুলো বিএসটিআই পরীক্ষায় অকৃতকার্য হয়েছে।
এছাড়াও ২১টি পানি উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানির পানিতে জীবাণু পাওয়া যাওয়ায় এসব কোম্পানির পানি বিএসটিআইএর পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। প্রতিষ্ঠান হচ্ছেÑ মিরপুরের ঢাকা ওয়াসা, মিরপুরের এন এম এন্টারপ্রাইজ, বাড্ডার এ ওয়ান ফুড অ্যান্ড বেভারেজ, পুরানা পল্টনের রাজিব এন্টারপ্রাইজ, মতিঝিলের আলহেরা এন্টারপ্রাইজ, তেজগাঁওয়ের সমকাল ক্যান্টিনে পাওয়া লেবেল বিহীন পানি, দক্ষিণখানের এক্সিম ফুড অ্যান্ড বেভারেজ, মিরপুর-২ এর মাশাল্লা হেলথ ডেভেলপমেন্ট কো., মর্নডিউ পিওর ড্রিংকিং ওয়াটার ও রাজারবাগের নীল গিরি মার্কেটিং কো., তেজগাঁওয়ের ভূমি রেজিস্ট্রি অফিস ক্যান্টিন, গুলশান-১-এর লাইটিং প্যালেস, গুলশান-২-এর আল নূর রেস্তোরাঁ, বারিধারার মিতু-মুক্তা হোটেল, বাড্ডার নীল ফাস্ট ফুড অ্যান্ড রেস্টুরেন্ট, গুলশানের মেজবান রেস্টুরেন্ট, শেরেবাংলা নগরের শিউলি হোটেল, তেজগাঁওয়ের বধুয়া হোটেল অ্যান্ড সুইটস, মালিবাগের ইউনিক ফাস্ট ফুড, তেজগাঁওয়ের অন্তর ড্রিংকিং ওয়াটার, তেজগাঁওয়ের ফেইথ ড্রিকিং ওয়াটার।###

 

 

 

 



 

Show all comments
  • গনতন্ত্র ১৬ মে, ২০১৮, ১:৫৩ এএম says : 0
    জনগন বলছেন, “ ভেজাল – ২০১৮ “ মানুষ নামীয় পশু আমরা বিবেক বুঝি তাই নাই, খাদ্য – দ্রব্যে দেই ভেজাল আর কত লাভ চাই ? কেমন করে দেই ভেজাল শিশুর খাদ্য দুধে, শিশু যদি হয় রোগাকান্ত বিবেক একটুও না বাঁধে ? অতিথী আপ্যায়নে পোলাও / কোরমায় হয় ‘ ঘি ‘ এর ব্যবহার, সেই ঘি এতে দিচ্ছ ভেজাল মানুষ মুখোশদারী জানোয়ার ৷ মরার চিন্তা কেন আসেনা সম্পদ লোভে মাতাল , কাফন ছাড়া কিছুই যাবেনা কি হবে পরকাল ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ