Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এলোমেলো আবহাওয়া বেড়েছে বৃষ্টিপাত

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম

বৈশাখ-জ্যৈষ্ঠের আম-কাঁঠাল-লিচুসহ ফলমূল পাকানো গরম উধাও : বজ্রপাতের ঘনঘটা বৃদ্ধি
শফিউল আলম : পঞ্জিকার ঋতুচক্রের হিসাব মতে বৈশাখ-জ্যৈষ্ঠ দুই মাস গ্রীস্মকাল। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৯.৫ ডিগ্রি সে.। যা মৌসুমের বর্তমান সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে পারদ নিচে। অথচ আম-কাঁঠাল-লিচুসহ গ্রীস্মের রসালো-সাঁশালো হরেক ধরনের সুমিষ্ট ফলমূল পাকানো বৈশাখ-জ্যৈষ্ঠের গরম উধাও। ভাদ্র মাসেও তেমনি গায়ে আঁচ লাগেনা চিরাচরিত সেই তালপাকা গরমের। প্রকৃতির আপন এই নিয়ম-রুটিন ফল-ফসল, কৃষি-খামার ও জনস্বাস্থ্যের জন্য অপরিহার্য হলেও সেই ছক ভেঙে যাচ্ছে। বর্তমানে ভ্যাপসা ও গুমোট আবহাওয়ায় বাতাসে আর্দ্রতার হার বৃদ্ধির কারণে বিশেষজ্ঞদের মতে বাংলাদেশে বেড়ে গেছে বজ্রপাতের ঘনঘটা। বেড়েছে বজ্রাঘাতে মৃত্যুর হার।
আবহাওয়া বিভাগের পর্যালোচনায় জানা গেছে, গত এপ্রিল (চৈত্র-বৈশাখ) মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে ৩৬.৭ শতাংশ বেশি বৃষ্টি ঝরেছে। শুধু বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা ৬.১ শতাংশ কম বৃষ্টিপাত হয়। রাজশাহী বিভাগে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণেরও বেশি (১০৯.৪ ভাগ, ১৭১.৪ মিলিমিটার) বৃষ্টিপাত হয়। ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ৫৭.৫ ভাগ বেশি বৃষ্টি ঝরে। চলতি মে মাসের (বৈশাখ-জ্যৈষ্ঠ) পূর্বাভাসে বলা হয়, দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে মাসের অর্ধেক সময়ে দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে বৃষ্টি ঝরেছে প্রায় দ্বিগুণ। এভাবেই এলোমেলো আবহাওয়া খেয়ালি আচরণ লক্ষ্য করা যাচ্ছে। বেড়ে গেছে বৃষ্টিপাতের হার। চলতি সপ্তাহেও বৃষ্টিপাতের মাত্রা ক্রমেই বেড়ে যাওয়ার সম্ভাবনার কথা জানায় আবহাওয়া বিভাগ।
এলোমেলো, খেয়ালী ও বৈরী আবহাওয়া-জলবায়ুর বিরূপ প্রভাব পড়ছে মানুষের জীবনযাত্রায়, কৃষি-খামার, জীববৈচিত্র্য ও পরিবেশ-প্রকৃতির ওপর। বৃষ্টির হার বৃদ্ধির সঙ্গে বৃষ্টিপাতেও ব্যাপক অসঙ্গতি হচ্ছে। সেই সাথে বৃদ্ধি পেয়েছে আকস্মিক ও অকাল বন্যা, পাহাড়ি ঢল ও ধস, বজ্রপাত। বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়া-জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমাগত বাড়ছে। তবে বিরূপ পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের প্রস্তুতি অনেক পেছনে এবং দুর্বল।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) জলবায়ু ও পানিসম্পদ বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোঃ রিয়াজ আখতার মল্লিকের নিবিড় গবেষণায় জানা যায়, বাংলাদেশে গত ৫০ বছরে বৃষ্টিপাতের পারিমাণ বা হার বেড়ে গেছে। যা বার্ষিক গড়ে অন্তত ২৫০ মিলিমিটার। সীমিত জায়গা বা এলাকায় হঠাৎ কিংবা স্বল্প সময়ের মধ্যে অতি বর্ষণের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এ কারণে বেড়ে গেছে জনদুর্ভোগ। ঢাকা, চট্টগ্রামের মতো বড় শহর-নগরে পানিবদ্ধতা ও দুর্ভোগের এটি মূল দিক। বাংলাদেশ এবং প্রতিবেশী দেশ ভারতের বিশেষত উত্তর-পূর্বাঞ্চল, নেপাল ও চীনেও বৃষ্টিপাতের মাত্রা বেড়ে গেছে।
দেশের আবহাওয়া-জলবায়ুর আবহমান চিরচেনা রূপ ও বৈশিষ্ট্যগুলো পাল্টে যাচ্ছে। এরফলে দুর্যোগ, দুর্ভোগ ও সঙ্কট তৈরি হচ্ছে। ফল-ফসলের উৎপাদন ব্যাহত হচ্ছে। উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। অস্বাভাবিক মতিগতি নিয়ে চরম ভাবাপন্ন রূপে পরিবর্তিত হচ্ছে আবহাওয়া। চিরায়ত ষড়ঋতুর আদি চরিত্র বদলে গিয়ে পঞ্জিকার ছকে ‘বর্ষাঋতুতে’ বৃষ্টি ঝরছে কম। অথচ প্রাক-বর্ষা ও বর্ষাত্তোর ‘অকালে’ অঝোর বর্ষণে দীর্ঘায়িত হচ্ছে বর্ষাকাল।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া, বজ্রপাত হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় নেত্রকোনায় ৪৪ মিলিমিটার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ