Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিয়ানমারকে প্রত্যাবাসনের পরিবেশ নিশ্চিত করতে হবে

উখিয়ার বালূখালী রোহিঙ্গা ক্যাম্পে ইউএসএইড প্রশাসক মার্ক গ্রীন

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : যুক্তরাষ্ট্র উন্নয়ন সংস্থা ইউএসএইড’এর প্রশাসক মার্ক গ্রীন বলেছেন, রোহিঙ্গা সংকট থেকে উত্তোরণ পেতে হলে দ্রæত সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেওয়ার জন্য কাজ শুরু করতে হবে। পাশাপাশি রোহিঙ্গাদের রাখাইনে স্বাভাবিক জীবন যাপনের নিশ্চয়তা দিতে হবে মিয়ানমারকে। মঙ্গলবার বিকেল ৪টায় উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, রোহিঙ্গাদের সাথে খোলামেলা আলোচনাসহ রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যাবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
মার্ক গ্রীন বলেন, মিয়ানমারের (আরাকান) রাখাইন থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বসতভিটায় ফিরিয়ে নিতে হবে। তাদের অধিকার দিয়ে স্বাভাবিক বসবাসের সুযোগ সৃষ্টি করতে হবে, ছেলে-মেয়েদের সহ ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে তারা যেন নিরাপদ জীবন ধারণ নিশ্চিত করতে পারে মিয়ানমারকে সে ব্যাপারে নিশ্চিয়তা দিতে হবে। তাহলে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র কাজ করবে। তিনি বলেন, কক্সবাজার ও পাশ^বর্তী অঞ্চলে শরনার্থীদের জন্য জরুরী খাদ্য সহায়তা প্রদানের জন্য অতিরিক্ত ৪৪ মিলিয়ন ডলার মানবিক সহায়তা প্রদান করেছে। এই তহবিলের মাধ্যমে মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন রাজ্যের চলমান সংঘাতের কারনে ক্ষতিগ্রস্থ মানুষের জন্য খাদ্য,পুষ্টি সহায়তা, আশ্রয়, স্বাস্থ্য সেবা ও অন্যান্য অত্যাবশ্যকীয় সাহায্য প্রদান করা হবে।
এসময় তার সাথে ছিলেন বাংলাদেশস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বøুম বার্ণিকাটসহ সফর সংঙ্গীরা ছিলেন। তারা কক্সবাজারে অবস্থান করে আজ ১৬ মে রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনারসহ বিভিন্ন সংস্থার লোকজনের সাথে মিলিত হবেন বলে জানাগেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ