Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন রোল মডেল -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ১:১৮ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশ দুর্যোগ প্রবণ দেশ। এ কারণে দেশের মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।

আজ (মঙ্গলবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকালে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক তিন দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ এলে কী কী করতে হবে সেজন্য ভলান্টিয়ারদের ট্রেনিং দেয়া হয়েছে। এধরনের প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখবে।

শেখ হাসিনা বলেন, সমুদ্র জয়ের পর এবার আমরা মহাকাশ জয় করেছি। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে আমরা দুর্যোগের আগাম খবর পাব। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে। লোকজনকে সতর্ক করা সম্ভব হবে। এতে ক্ষয়ক্ষতি কম হবে মানুষ উপকৃত হবে। আগাম খবর পাওয়ার কারণে অনেক সম্পদ রক্ষা করাও সম্ভব হবে।

তিনি বলেন, ’৯১ সালে দেশে ঘূর্ণিঝড় হয়েছিল। সতর্কতা অবলম্বন না করার কারণে হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল ব্যাপক। আর ’৯৮ সালে ভয়াবহ বন্যা হয়েছিল। সে বন্যায় দেশের ৭৫ ভাগ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। তখন বিদেশি অনেক সংস্থা বলেছিল দুই কোটি লোক মারা যাবে। কিন্তু আমাদের সরকারের সাহসী পদক্ষেপের কারণে দুই হাজার লোকও মারা যায়নি। সফলতার সঙ্গে আমরা সে বন্যা মোকাবেলা করেছি।

দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের এমপি মুনথেইন বুনতান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ