Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জেলা সরকার গঠন করা হবে : অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বর্তমানে দেশের জিডিপি প্রবৃদ্ধি সাত শতাংশের বেশি। তবে এটাকে ১০ শতাংশে উন্নীত করতে জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করতে হবে। আগামী নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইসতেহারেও এটা উল্লেখ থাকবে। আগামী পাঁচ বছরে (২০২৩ সালের মধ্যে) আমরা জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করব। তবে একটা কেন্দ্রীয় সরকারও থাকবে।
গতকাল রোববার রাজধানীর জাতীয় যাদুঘরে ড. এ কে আব্দুল মোমেন রচিত বই ‘বাংলাদেশের স্বাধীনতা : প্রত্যাশা ও প্রাপ্তি’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বইটি প্রকাশ করে চারুলীপি প্রকাশনী। অর্থমন্ত্রী বলেন, আগামী নির্বাচনে জয়ী হলে ২০২৩ সালের মধ্যে জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করব। এর মানে এই নয় যে, কেন্দ্রীয় সরকার থাকবে না। কেন্দ্রীয় সরকারও থাকবে। দুই সরকার সমন্বয় করে কাজ করবে। প্রতিটি মানুষ যেন জেলায় সব ধরনের সেবা পায় সে জন্যই এটি করা হবে।
তিনি বলেন, ২০২৪ সালের মধ্যেই দেশে আর দারিদ্র্য থাকবে না। তবে বিভিন্ন ধরনের প্রতিবন্ধীরা যা মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষ সরকারের উপর নির্ভরশীল থাকবে। সরকার তাদের টেককেয়ার করবে।
এমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক, লেখক ও গবেষক মফিদুল হক, একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, রূপালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।
ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান বলেন, জেলা পর্যায়ে সরকার গঠনের বিষয়টি আমাদের সংবিধানে আছে। তবে এ ব্যাপারে আমাদের জনপ্রতিনিধিরা উৎসাহী নন। তাদের এ বিষয়ে উৎসাহী হতে হবে।
এর আগে ২০১১ সালেও ‘জেলা সরকার গঠন করা হবে’ বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সে সময় তিনি বলেছিলেন, জেলা সরকার ব্যবস্থা প্রবর্তনের জন্য সরকার চিন্তা-ভাবনা করছে। প্রধানমন্ত্রী নিজেও জেলা সরকার গঠনে সম্মতি দিয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ