Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফার্নিচার খাতকে সব সুবিধা দেবে সরকার বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০২১ সালে ফার্নিচার খাত থেকে কমপক্ষে এক বিলিয়ন ডলারের রফতানি আয় করতে চায় বাংলাদেশ। এজন্য এ খাতকে বড় করার জন্য যা যা করা দরকার সরকার তার সবকিছুই করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল রোববার পঞ্চম বাংলাদেশ ফার্নিচার এবং ইন্টেরিয়র ডেকর এক্সপো-২০১৮ উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে চার দিনব্যাপী এ মেলা শুরু হয়েছে। মন্ত্রী বলেন, এটা একটা উজ্জ্বল সম্ভাবনাময় সেক্টর। বর্তমানে সরকার এ খাতের পণ্য রফতানিতে ১৫ ভাগ নগদ সহায়তা দিচ্ছে। আমরা যে নতুন ১০টি পণ্য রফতানিতে গুরুত্ব দিয়েছি, ফার্নিচার তার একটি। যদিও বর্তমানে মাত্র ৫৩ মিলিয়ন ডলারের আসবাব রফতানি হচ্ছে। তোফায়েল আহমেদ বলেন, এ খাতের উদ্যোক্তারা কাঁচামাল আমদানিতে বন্ডেড ওয়্যার হাউজ সুবিধার দাবি করেছেন। এ বিষয়ে আমি তাদের সঙ্গে আলাদাভাবে বসব। অর্থমন্ত্রীর সঙ্গেও কথা বলতে হবে। এটা দেওয়া সম্ভবত কঠিন কিছু না। তাদের তো সুবিধা দিতেই হবে। তা না হলে তারা রফতানি করবেন কেন?
আসবাপত্র শিল্প মালিক সমিতির সভাপতি আকতারুজ্জামান বলেন, এই সুবিধা পেলে তৈরি পোশাক শিল্পের মতো এ খাতেও বিপ্লব ঘটে যাবে। দেশের ৭০ হাজার কারখানার ১৮ লাখ মানুষ নতুন জীবন পাবে। কর্মসংস্থান হবে আরো লাখ লাখ তরুণের। অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্য সচিব শুভাশীষ বসু বলেন, ফার্নিচার খাতটি মূলত দেশের বাজারকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। বিশ্বমানের সঙ্গে আমাদের পণ্যের মানেরও অনেক পার্থক্য রয়েছে। রফতানিতে জোর দিতে হলে আগে মান উন্নয়নে জোর দিতে হবে। কানাডা, শ্রীলংকা, মিয়ানমার, থাইল্যান্ড, ফিলিপাইনের সঙ্গে আমাদের লড়াইয়ের শক্তি অর্জন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ