Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পিছু ছাড়ছে না বর্ষণ বজ্রপাত কালবৈশাখী

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বৈশাখের শেষে ভরা গ্রীস্ম ঋতুতেও বৃষ্টি পিছু ছাড়ছে না। সেই সঙ্গে বজ্রপাত, বজ্রবৃষ্টি, কালবৈশাখী ঝড়, দমকা থেকে ঝড়ো হাওয়ার মধ্যদিয়ে বৈরী আবহাওয়া জেঁকে বসেছে মাস জুড়ে। আবহাওয়া বিভাগের সতর্কবার্তায় জানা গেছে, গতকাল (শুক্রবার) থেকে পরবর্তী সময়ে রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা আরও অধিক বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো বা দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২নং নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বজ্রসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ডিমলায় ৪৯ মিলিমিটার। এ সময় স›দ্বীপে ৩৭ মিমি, শ্রীমঙ্গলে ২৭ মিমি, রংপুরে ২৭ মিমি, খুলনায় ৯ মিমি, বরিশালে এক মিমি বৃষ্টিপাত হয়েছে।
অব্যাহত বৃষ্টিপাতের ফলে তাপমাত্রা কমে গেছে। গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩১ ও সর্বনি¤œ ২১.৯ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৬.২ ডিগ্রি সে.। যা মৌসুমের বর্তমান সময়ে স্বাভাবিকের চেয়ে নিচে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ