Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেনিয়ায় বাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি প্রাণহানি ২৭

ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইলের ব্যাপক বিমান হামলা

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ১২:০০ এএম


ইরানি সামরিক কাঠামো ধূলিসাৎ হয়েছে এ অধ্যায় এখন শেষ : লিবারম্যান
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের দখলকৃত গোলান মালভূমিতে ইরান রকেট হামলা চালানোর পর সিরিয়ায় অবস্থিত ইরানের সামরিক ঘাঁটিতে ব্যাপক বিমান হামলা চালিয়ে গুঁড়িয়ে দেওয়ার দাবি করেছে ইসরাইলের সেনাবাহিনী। বৃহস্পতিবার ভোরে ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের ছোড়া অন্তত ২০টি রকেট হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তারা। খবর ইসরাইলের গণমাধ্যম হারেৎজের। ইরানের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগদার লিবারম্যান বলেছেন, বৃহস্পতিবার ইসরাইলে হামলা চালানোয় সিরিয়ায় থাকা ইরানের সামরিক কাঠামো ধূলিসাৎ করে দেওয়া হয়েছে। এ অধ্যায় এখন শেষ। লিবারম্যান আরো বলেন, সিরিয়ায় ইরানের কোনো ধরনের গেড়ে বসাকে ইসরাইল সহ্য করবে না। একইসঙ্গে ইরান কোনোভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে দিবে না। ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, ইসরাইলের ভূমিতে হামলা চালানোয় সিরিয়ায় থাকা ইরানের কয়েক ডজন লক্ষবস্তুতে হামলা চালানো হয়েছে। তবে হামলার আগে তাদেরকে রাশিয়া আগে থাকতেই জানিয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে ইসরাইল। ইসরাইলে হামলার জন্য সিরিয়ায় ইরান সমর্থিত আল কুদস বাহিনী ও ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের কমান্ডার কাশেম সুলাইমানি জড়িত বলে দাবি করেছে তারা। এ সপ্তাহের শুরুতে ইসরাইল জানিয়েছিল, অঞ্চলটিতে ইরানের সেনাবাহিনী সন্দেহজনক কর্মকাÐ পরিচালনা করছে। এরপর দেশটি সিরিয়া-ইসরাইল সীমান্তে নিজেদের সামরিক উপস্থিতি জোরদার করে এবং বেসামরিক নাগরিকদের আশ্রয়ে পাঠিয়ে দেয়। এর আগে গত মঙ্গলবার সিরিয়ার রাজধানী দামেস্কর কাছে ইরানের একটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। কিসওয়াহ এলাকায় দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে বলেও দাবি করে সিরিয়া। ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ায় ইরানের অস্ত্রঘাঁটিতে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৪জন সরকারপন্থী যোদ্ধা নিহত হয়েছে। নিহতদের মধ্যে ইরানের সেনাবাহিনীর ৮ জন এবং বেশ কয়েকজন বিদেশি নাগরিক নিহত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ইরান প্রতিশোধ নেওয়ার কথাও জানায়। এদিকে ইসরাইলে হামলার পর ইসরাইলের নিরাপত্তা বাহিনী মুখ্পাত্র রোনেন ম্যানিলেস বলেন, আমরা এ ধরনের হামলার জন্য আগে থেকেই প্রস্তুত ছিলাম। তবে এ হামলার পুরোপুরি জবাব না দেওয়া পর্যন্ত আমরা থামবো না। ইতোমধ্যে তাদেরকে এ হামলার জন্য অনেক মূল্য দিতে হয়েছে। আমরা তাদের সবগুলো হামলাস্থলকে গুড়িয়ে দিয়েছি। হারেৎজ।

আইএসের পতাকা টাঙ্গানোর অভিযোগে বিজেপি সদস্য আটক
ইনকিলাব ডেস্ক : আসামের নিম্নাঞ্চলে আইএস-এর পতাকা টাঙ্গানোর অভিযোগে রাজ্যের পুলিশ ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ছয় সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, গোপনসূত্রে খবর পেয়ে ৭ মে রাতে নালবারি জেলার বেলসর এলাকার পুলিশ বিজেপি সদস্যদের আটক করে। এরা আইএস-এর সংকেত ও আইএস-এ যোগদানের আহŸান সম্বলিত একটি পতাকা গাছে সেঁটে দিয়েছিলো বলে সন্দেহ করা হচ্ছে। আটক সন্দেহভাজনদের নাম তপন বর্মণ, দ্বীপজোতি ঠাকুরিয়া, সরজ্যোতি বৈশ্য, পুলক বর্মণ, মোজামিল আলি ও মুন আলি।। তপন বর্মণ একজন সাবেক কংগ্রেস কাউন্সিলর। পরে সে বিজেপিতে যোগ দেয় এবং বর্তমানে বিজেপির জেলা কমিটির সদস্য। ৩ মে জেলার কৈহাটা এলাকায় ধান ক্ষেতের পাশে একটি গাছে আইএস-এ যোগদানের আহŸান জানিয়ে ইংরেজি ও আরবিতে লেখা একটি পতাকা লাগানো দেখতে পাওয়া যায়। পরে এলাকাবাসী পুলিশকে খবর দেয়। পুলিশ পতাকাটি নিয়ে যায় এবং জানায় যে এর জন্য দায়ি ব্যক্তিদের খুঁজে বের করা হবে। এর আগের দিন রাজ্যের গোয়ালপুর জেলা থেকে আইএসআইএস-এনই (নর্থ-ইস্ট) লোখা ৬টি পোস্টার উদ্ধারের ঘটনাতেও তোলপাড় শুরু হয়। এসএএম।


ইনকিলাব ডেস্ক : কয়েক সপ্তাহব্যাপী ভারি বৃষ্টিপাতের পর কেনিয়ার একটি শহরে বাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি ও মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। বুধবার রাতে নাকুরু কাউন্টির সোলাই শহরে এ ঘটনা ঘটেছে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন নাকুরুর গভর্নর। ঘটনাস্থল সোলাই রাজধানী নাইরোবি থেকে ১৯০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। বেসরকারি টেলিভিশন কেটিএন নিউজ জানিয়েছে, এ পর্যন্ত ঘটনাস্থল থেকে ২৭টি লাশ উদ্ধার করা হয়েছে। আবহাওয়া প্রাণ ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হচ্ছে। এখনও ক্ষয়ক্ষতির মোট পরিমাণ নির্ধারণ করা বাকি, বলেছেন গভর্নর লি কিনইয়াজুই। টুইটারে কেনিয়ার রেডক্রস জানিয়েছে, এ পর্যন্ত তারা ৩৯ জন লোককে উদ্ধার করেছে। পূর্ব আফ্রিকার অন্যান্য দেশের মতো কেনিয়াতেও গত দুই মাস ধরে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। বুধবার দেশটির সরকার জানিয়েছে, মার্চ থেকে বৃষ্টিপাতজনিত কারণে ৩২টি কাউন্টিতে ১৩২ জন নিহত ও দুই লাখ ২২ হাজার ৪৫৬ জন বাস্তুচ্যুত হয়েছেন। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ