Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কয়লাভিত্তিক নতুন বিদ্যুৎকেন্দ্রসহ আসছে ১৩৩৮ প্রকল্প

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কক্সবাজারের পেকুয়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পসহ এক হাজার ৩৩৮ নতুন প্রকল্প যুক্ত হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)। বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প ২০১৮-১৯ অর্থবছরের তালিকায় রাখা হয়েছে। পরবর্তী সময়ে পুরো অর্থবছরজুড়ে এখান থেকে প্রক্রিয়াকরণ করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হবে। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে এমন প্রকল্প ছিল এক হাজার ২৭টি। সে তুলনায় আগামী অর্থবছর নতুন প্রকল্প বাড়ছে ৩১১টি।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সামনে নতুন প্রকল্পগুলোর তালিকা উপস্থাপন করা হচ্ছে।
পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম এ বিষয়ে বলেন, নতুন প্রকল্পগুলো তালিকায় রাখা হচ্ছে যেনতে পরে সেগুলো অনুমোদনে সুবিধা হয়। তবে চূড়ান্ত তালিকায় প্রকল্পের সংখ্যা কম-বেশি হতে পারে। এটিই স্বাভাবিক বিষয় বলে মন্তব্য করেন তিনি। গত ৩ মে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভার কার্যবিবরণী সূত্রে জানা গেছে, এপ্রিল মাসের ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয় আন্তঃমন্ত্রণালয় প্রোগ্রামিং কমিটির বৈঠক। টানা চার দিনের এ সিরিজ বৈঠকের মধ্য দিয়ে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে আলোচনা করে এক হাজার ৩৩৫টি প্রকল্প বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্পের তালিকা অন্তর্ভুক্তির জন্য সুপারিশপত্র তৈরি করা হয়। আগেই অনুমোদন হওয়ায় ১১টি প্রকল্প এই তালিকা থেকে বাদ দেওয়া হয়। প্রকল্প সংখ্যা দাঁড়ায় এক হাজার ৩২৪টি। পরে প্রোগ্রাম কমিটির সভার পর সেক্টর বিভাগ/মন্ত্রণালয় বা বিভাগ থেকে আরও ১৪টি প্রকল্প প্রস্তাব করা হয়। ফলে শেষ পর্যন্ত বরাদ্দবিহীন অননুমোদিত প্রকল্পের সংখ্যা দাঁড়াচ্ছে এক হাজার ৩৩৮টিতে।
সূত্র জানায়, অননুমোদিত ও বরাদ্দবিহীন নতুন প্রকল্পের মধ্যে সর্বোচ প্রকল্প রয়েছে ভৌত পরিকল্পনা পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে ২৯৮টি; দ্বিতীয় অবস্থানে পরিবহন খাতে ২১৮টি ও তৃতীয় অবস্থানে কৃষিখাতে ১৭০টি নতুন প্রকল্প রয়েছে। এছাড়া পর্যায়ক্রমে অন্যান্য খাতের প্রকল্প সংখ্যা হচ্ছে শিক্ষা ও ধর্ম খাতে ৯৫টি, পানি সম্পদ খাতে ৭৫টি, স্বাস্থ্য ও পুষ্টিখাতে ৬২টি, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৫৭টি, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ৫৬টি, শিল্প খাতে ৫৫টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে ৫১টি, সমাজ কল্যাণ, মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন খাতে ৪২টি, জনপ্রশাসন খাতে ৪১টি, বিদ্যুৎ খাতে ৩০টি, শ্রম ও কর্মসংস্থান খাতে ২৫টি, জনসংযোগ খাতে ২৩টি নতুন প্রকল্প এবং তৈল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতে ৪টি নতুন প্রকল্প রয়েছে।
নতুন প্রকল্প তালিকায় থাকা উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হচ্ছে, পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ, ঢাকায় বিসিক ক্যামিক্যাল পল্লী নির্মাণ, বিসিক শিল্প নগরী, কেরানীগঞ্জ-২, চামড়া শিল্পনগরী (দ্বিতীয় ফেজ), পায়রা ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে সংযোগ সড়ক ও আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ, ডিপিডিসির আওতায় সাড়ে ৮ লাখ প্রি-পেমেন্ট মিটার স্থাপন, ঢাকার গুলশানে ১৩২/৩৩/১১ কেভি ভূ-গর্ভস্থ গ্রিড উপকেন্দ্র নির্মাণ, মোল্লাহাট ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন, জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি কার্যক্রমে অর্থায়ন প্রকল্প, পেকুয়ায় আল্টা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভূমি উন্নয়ন ও সুরক্ষা বাঁধ নির্মাণ, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট (মেট্রোরেল) এমআরটি লাইন ১, ঢাকা-টঙ্গী সেকশনে সাবওয়ে নির্মাণে সম্ভাব্যতা যাচাই, যমুনা নদীর তল দেশে টানেল নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা, আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নৌ-বন্দর নির্মাণ, চিলমারীতে আনুষঙ্গিক সুবিধাদিসহ নদীবন্দর নির্মাণ, নিঝুম দ্বীপ ও হাতিয়ায় পর্যটন কেন্দ্র নির্মাণ, মক্তিযুদ্ধে শহীদ ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন, ঢাকায় একটি ঘৃণা স্তম্ভ এবং বিভাগীয় পর্যায়ে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ এবং মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্র স্থাপন প্রকল্প।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ