Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমি নিজেই বিমানের সেবায় সন্তুষ্ট না : মন্ত্রী

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সেবার মান নিয়ে আবার অসন্তোষ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল।
তিনি বলেন, বিমান থেকে নামার পর লাগেজ পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়, কিন্তু কেন? আমি মন্ত্রী, আমি নিজেই বিমানের (বিমান বাংলাদেশ) সেবায় সন্তুষ্ট না। অন্যের কথা কী বলব। গতকাল মঙ্গলবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (এটিজেএফবি) আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেছেন তিনি। এটিজেএফবির সভাপতি নাদিরা কিরনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খান।
বিমানমন্ত্রী বলেন, আমাকে দুজন মন্ত্রী বলেছেন লাগেজ যদি দ্রæত দিতে পারেন, তাহলে সবাই আপনাদের কথা মনে রাখবে। মরক্কোতে ২০ মিনিটের মধ্যে লাগেজ দিয়েছে। তাহলে আমরা কেন দিতে পারব না। আমাদের কী সমস্যা, কী লাগবে? এ বিষয়ে বিমানের পরিচালক ফ্লাইট অপারেশনকে ডেকে দ্রত এ সমস্যার সমাধানের কথা বলা হয়েছে। তিনি আমার কাছে দুই মাসের সময় চেয়েছেন। বিমানের সেবা বৃদ্ধিতে তরুণ জনবল নিয়োগের ওপর জোর দিয়ে মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেন, শুনেছি বিমানে জনবলের সমস্যা রয়েছে। কিন্তু এখানে যাঁরা বয়স্ক আছেন, তাঁদের সম্মানের সঙ্গে বিদায় করে তরুণ জনবল নিয়োগ দিন। অনুষ্ঠানে পর্যটন খাতের বিভিন্ন দিক নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বেঙ্গল ট্যুরসের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ হোসেন। এয়ারলাইনস কোম্পানির প্রতিনিধিরা এ খাতে নানা সমস্যা তুলে ধরে বক্তব্য দেন। এভিয়েশন ও পর্যটন খাতের উন্নয়নে যথাযথ পদক্ষেপের প্রতিশ্রæতি দেন শাহজাহান কামাল। বিমানের জ্বালানি তেল কেনার সময় বিদেশিদের চেয়ে দেশি এয়ারলাইন্স গুলোকে প্রতি লিটার ২৫ টাকা বেশি দিতে হয়। ফলে দেশের এয়ারলাইন্সগুলো খরচ বাঁচাতে বিদেশ গিয়ে জ্বালানি তেল ক্রয় করে। এতে সরকার হারাচ্ছে রাজস্ব। অর্থ চলে যাচ্ছে বিদেশে। তাই বিমানের জ্বালানির দাম বৈষম্যে দূর করতে সরকারের কাছে দাবি করেছে দেশি এয়ারলাইন্সগুলো।
ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় দেশের বিমান এয়ারলাইন্সগুলো ব্যবসা কমে যাচ্ছে। এর মধ্যে দেশের বাজারে জ্বালানির দাম বৈষম্যের কারণে এ ব্যবসা আরও চ্যালেঞ্জিং এর মধ্যে পড়েছে। তিনি বলেন, বিমান পরিচালনায় ৪০ শতাংশ খরচ হয় জ্বালানি ব্যয় বাবদ। কিন্তু আমাদের দেশে এ খরচ আরও বাড়ছে। কারণ আমরা ( দেশি এয়ারলাইন্সগুলো) যখন দেশ েেথকে বিমানের জ্বালানি কিনি তখন আমাদের কাছ থেকে প্রতি লিটারে ২৫ টাকা বেশি নেয়। একই জ্বালানি যখন বিদেশি এয়ারলাইন্সগুলো কিনে তখন তাদের কাছ থেকে ২৫ টাকা কম রাখা হয়। এ বৈষম্য কেন? এটি বৈষম্যের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ইউএস-বাংলার নির্বাহী কর্মকর্তা বলেন, বেশি দামের কারণে এখন আমরা দেশ থেকে জ্বালানি কম কিনছি। ফুয়েলের ট্যাঙ্কি সম্পূর্ণ না ভরে অন্য দেশে গিয়ে জ্বালানি নিচ্ছি। বেশিরভাগ সময় সিঙ্গাপুর ও কুয়ালালামপুরে জ্বালানি নিচ্ছি। এতে আমাদের টাকা কম লাগছে। কিন্তু জ্বালানির দাম বৈষম্যের কারণে দেশ থেকে বড় অংকের অর্থ বিদেশে চলে যাচ্ছে। নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গ্রæপ ক্যাপ্টেন (অব.) মফিজুর রহমান ও বিমান বাংলাদেশ মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজও জ্বালানির দাম বৈষম্যে সমাধানের দাবি জানান। এসময় বিমানমন্ত্রী বলেন, জ্বালানির দামে এ বৈষম্য থাকা ঠিক নয়। দাম নির্ধারণ করে প্রেট্রোবাংলা। বিষয়টি সমাধানের জন্য সংসদীয় কমিটির সভাপতিসহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দেয়া হবে। অনুষ্ঠানে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সভাপতি নাদিরা কিরনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের (বিটিবি) ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী নিখিল রঞ্জন রায়, টোয়াবের ভাইস প্রেসিডেন্ট ফরিদুল হক, ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ, নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান, বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ, বিটিবির গভর্নিং বোর্ড সদস্য জামিউল আহমেদ, আটাবের নূরুল আলম শাহিন প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৯ মে, ২০১৮, ৮:৩২ এএম says : 0
    আসলে জাতীয় পতাকাবাহী বাংলাদেশ বিমান বিশ্বে অত্যন্ত উন্নত মানের যাত্রী সেবায় দক্ষ। আমি বিশ্বের অনেক বিমানে ভ্রমণ করেছি আমাদের জাতীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানই আমার কাছে সেরা। ইনশাআল্লাহ। ************
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ